x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৩ লাখ ৭৭ হাজার ৭৮৩ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৬৩ হাজার ১৩৭ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৮৬ জন, মৃত ৩০ জন
  •  মায়ের কবরেই সমাহিত হলেন সাহারা খাতুন

সূর্য অভিমুখে যাত্রা শুরু করলো ‘পার্কার’

প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ১৮:৪৪

জাগরণীয়া ডেস্ক

সৌরজগতের একমাত্র নক্ষত্র সূর্যের রহস্য জানতে রওনা দিয়েছে স্যাটেলাইট মহাকাশযান ‘পার্কার’। সোলার প্রোব পার্কার মিশনটি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র সবচেয়ে দুঃসাহসী অভিযানগুলোর একটি।

সৌর জ্যোতির্বিজ্ঞানী ফুগনি পার্কারের নামে এই মহাকাশযানের নামকরণ করা হয়েছে। এর মাধ্যমে সূর্যের রহস্য উন্মোচনের চেষ্টা করবে নাসা।

বাংলাদেশ সময় ১২ আগস্ট (রবিবার) দুপুর দেড়টায় (স্থানীয় সময় রাত সাড়ে তিনটা) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কানাভরাল স্পেস সেন্টার থেকে বিশালাকার ভারী রকেট ডেল্টা ফোরে এ চড়ে সূর্যের উদ্দেশ্যে সফলভাবে যাত্রা করে ‘পার্কার’। এই সোলার প্রোবটির গতি ঘণ্টায় চার লাখ ৩০ হাজার মাইল পথ অতিক্রম করবে। সাত বছরের মিশনে প্রোবটি ২৪ বার সূর্যের করোনা অঞ্চল প্রদক্ষিণ করবে। বিজ্ঞানীদের হাতে এ পর্যন্ত থাকা তথ্য থেকে মনে করা হয়, এই করোনাতেই পৃথিবীকে প্রভাবিত করে এমন গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডগুলো শুরু হয়।

প্রদক্ষিণের সময় পার্কারকে প্রায় ১৩শ’ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করতে হবে। তবে প্রোবের ভেতরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। এতে রয়েছে সাড়ে চার ইঞ্চির তাপ নিরোধক কার্বন মিশ্রিত আবরণ।

এর আগে ১১ আগস্ট ঠিক একই সময়ে রওনা দেয়ার কথা ছিল পার্কারের। কিন্তু ক্ষণগণনার একেবারে শেষ মিনিটে কারিগরি ত্রুটিতে ডেল্টা ফোরের উৎক্ষেপণ স্থগিত করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত