৬-৭ মাসের মধ্যে বঙ্গবন্ধু-১ এর বাণিজ্যিক প্রক্রিয়া শুরু হবে

প্রকাশ | ২৬ মে ২০১৮, ১৭:০৫

অনলাইন ডেস্ক

মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ইতোমধ্যেই সিগনাল পাঠানো শুরু করেছে। আশা করা যাচ্ছে, আগামী ছয় থেকে সাত মাসের মধ্যে আমরা এর বাণিজ্যিক প্রক্রিয়া শুরু করতে পারবো-বললেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

২৬ মে (শনিবার) সকালে টাঙ্গাইল সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থাকার কারণে এখন থেকে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা থাকবে এবং ইন্টারনেট সেবা বিস্তৃত হবে। দুযোগপূর্ণ আবহাওয়ায় দেশে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে সারাদেশের তথ্যপ্রযুক্তির যোগাযোগ বন্ধ হয়ে যায়। সেটি আর হবে না। জরুরী প্রয়োজনে দেশের সকল সীমান্তে সব ধরণের সেবা পৌছানো এখন অনেক সহজ হবে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার আছে। এর মধ্যে ২০টি আমাদের দেশে ব্যাবহার হবে বাকি ২০টি বিভিন্ন দেশে ব্যবহার করা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে দেশে দক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে এবং বাণিজ্যিক কার্যক্রম শুরু হওয়ার ৭/৮ বছরের মধ্যে এর ব্যয় উঠে আসবে। 

টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, তথ্য কর্মকর্তা কাজী গোলাম আহাদ, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা প্রমুখ এ সভায় উপস্থিত ছিলেন।