x

এইমাত্র

  •  দেশে করোনায় আরও ৩ মৃত্যু, শনাক্ত ৩৫: স্বাস্থ্য অধিদপ্তর
  •  করোনা: ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১২০০ জনের মৃত্যু
  •  জুমার জামাতে ১০, ওয়াক্ত নামাজে ৫ জন মসজিদে যেতে পারবেন
  •  ১৪ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখতে বিজিএমইএর অনুরোধ

দেশে ৫০ শতাংশেরও বেশি নারী সাইবার অপরাধের শিকার

প্রকাশ : ২১ মে ২০১৮, ২২:৩৯

জাগরণীয়া ডেস্ক

জেন্ডারভিত্তিক পরিসংখ্যানে দেশে সাইবার অপরাধের শিকার ভুক্তভোগীদের ৫১ দশমিক ১৩ শতাংশ নারী- জানিয়েছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

গত ২০ মে (রবিবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন উপস্থাপন করে ফাউন্ডেশনের আহ্বায়ক কাজী মুস্তাফিজ।

পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট সোশ্যাল বোকারস ডটকমের তথ্য তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, অপরাধের ধরনগুলোর মধ্যে অ্যাকাউন্ট জাল ও হ্যাক করে তথ্য চুরির মাধ্যমে অনলাইনে সবচেয়ে বেশি অনিরাপদ নারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অ্যাকাউন্টে অপপ্রচারের শিকার হন ১৪ দশমিক ২৯ শতাংশ নারী এবং ১২ দশমিক ৭৮ শতাংশ পুরুষ। ছবি বিকৃতির মাধ্যমে অনলাইনে অপপ্রচারে আক্রান্ত নারীর হার ১২ দশমিক ০৩ শতাংশ হলেও পুরুষের বেলায় তা ৩ দশমিক ৭৬ শতাংশ। অনলাইনে হুমকিমূলকবার্তা প্রাপ্তির হার নারী ৯ দশমিক ৭৭ শতাংশ এবং পুরুষ ভুক্তভোগী ৩ দশমিক ৭৬ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, ভুক্তভোগীদের ৩০ শতাংশই জানে না কীভাবে আইনি ব্যবস্থা নিতে হয়। বাকিদের মধ্যে ২৫ শতাংশ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অভিযোগ করেও কোনো লাভ হবে না ভেবে অভিযোগ করে না। 

গবেষণায় বলা হয়, সাইবার অপরাধের আখড়া হয়ে উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যম। আর এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ১৮ থেকে ৩০ বছর বয়সী নারী। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর ৬০ দশমিক ৯০ শতাংশ ফেসবুক ব্যবহার করে, যা দেশের মোট জনসংখ্যার ২ দশমিক ১৫ শতাংশ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত