x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭২ লাখ ২৪ হাজার ৮৮৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৫৭ হাজার ৪৯১ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯৪৯ জন, মৃত ৩৭ জন
  •  করোনা-বন্যায় পুষ্টিহীনতার আশঙ্কায় চরাঞ্চলের গর্ভবতী ও নবজাতক
  •  সাহারা খাতুন আর নেই

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ দেখতে অতিরিক্ত খরচ নেই

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১৪:৪২

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ দৃশ্য দেখতে অতিরিক্ত কোনো খরচ লাগবে না। কেনেডি স্পেস সেন্টার পরিদর্শনের জন্য যথারীতি যে টিকিট ক্রয় করা হয় তা দিয়েই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দৃশ্য দেখা যাবে। 

১০ মে যুক্তরাষ্ট্রের সময় বিকেল ৪টা ১২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ২২ মিনিটের (বাংলাদেশ সময় ১১ মে রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিট) মধ্যে যে কোনো সময় উৎক্ষেপণ সম্পন্ন হবে।

স্পেসএক্স-এর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, কেনেডির স্পেস সেন্টারের ৩৯-এ লঞ্চিং প্যাড থেকে ৩ দশমিক ৯ মাইল বা ৬ দশমিক ২৭ কিলোমিটার দূরে অবস্থিত অ্যাপোলো বা সাটার্ন ভি সেন্টার থেকে দেখা যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দৃশ্য। এ ছাড়াও সাড়ে ৭ মাইল বা ১২ কিলোমিটার দূরে অবস্থিত মেইন ভিজিটর কমপ্লেক্স থেকেও দেখা যাবে একই দৃশ্য। এর জন্য কাউকে কোনো অতিরিক্ত খরচ বহন করতে হবে না।

উৎক্ষেপণস্থল ফ্লোরিডায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সহ সরকারের ৪২ সদস্যর একটি প্রতিনিধিদল উপস্থিত থাকবে। এ ছাড়া সাংবাদিকসহ যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের অনেকে সেখানে থাকবেন। তাদের মধ্যে ৪০ জন উৎক্ষেপণস্থল থেকে প্রায় আড়াই কিলোমিটার দূরে প্রথম গ্যালারি থেকে এই ঐতিহাসিক ঘটনা প্রত্যক্ষ করবেন। প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরে দ্বিতীয় গ্যালারিতে থাকতে পারবেন আরও প্রায় ২০০ জন। এরপর পাঁচ কিলোমিটার দূরে অন্য একটি উন্মুক্ত স্থান থেকেও এ উৎক্ষেপণ দৃশ্য প্রত্যক্ষ করা যাবে।

এ ছাড়া বাংলাদেশ থেকে এটি দেখার ব্যবস্থা থাকছে। বিটিভি বৃহস্পতিবার রাত ২টা থেকে উৎক্ষেপণ প্রস্তুতিসহ সার্বিক বিষয় সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করবে। কয়েকটি বেসরকারি টিভি চ্যানেলও একই ধরনের ব্যবস্থা নিতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত