x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬৭ লাখ ৪১ হাজার ৭৬৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৪০ হাজার ৮৩৬ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩০২৭ জন, মৃত ৫৫ জন
  •  ব্রহ্মপুত্র-তিস্তা-ধরলার ৩৫টি পয়েন্টে ভাঙন

তথ্যচুরি: কিছু ফিচার বন্ধ করবে ফেসবুক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ২১:৫৬

জাগরণীয়া ডেস্ক

ফেসবুক থেকে গ্রাহকদের তথ্যচুরির ঘটনায় ইতিমধ্যে বেশ সমালোচিত হয়েছেন ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ। তথ্য ফাঁসের মার্কিন কংগ্রেসের কাঠগড়ায় দাঁড়িয়ে তিনি সমস্ত দায়ভার নিজের কাঁধে নিয়েছেন। সেই সাথে ক্ষমাও প্রার্থনা করেছেন। পাশাপাশি বলেছেন, ভবিষ্যতে এধরণের কাজ রুখতে কী কী পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক। সেগুলোর মধ্যে কয়েকটি এখানে উপস্থাপন করা হলো-

ফোন নম্বর বা ই-মেইল দিয়ে সার্চ করা

ফেসবুকে সাধারণত একই নামের অনেক ব্যক্তি হলে, নির্দিষ্ট কাউকে খুঁজে বের করতে হলে তাদের ফোন নম্বর বা ই-মেইল দিয়ে খোঁজ করা হয়। এই সুবিধাটি বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।

অন্যের যে কোনো তথ্য শেয়ার করা

গ্রুপ থেকে অন্যের পোস্ট শেয়ার করা, একই ইভেন্টে যাওয়ার খবর শেয়ার করার মতো বিষয়গুলোর দিকে নজরদারির আওতায় আনা হচ্ছে। তথ্য চুরি রুখতে ফেসবুক গ্রাহকদের এসব ব্যাপারে আরো কড়া ভূমিকা পালন করবে। 

থার্ড পার্টি অ্যাপে তথ্য শেয়ার

অনেক অ্যাপ ইন্সটল করার সময় গ্রাহকদের ব্যক্তিগত তথ্যে প্রবেশাধিকার চায়। এ বিষয়ে নজরদারি বাড়াচ্ছে ফেসবুক। এবার থেকে কেবল নাম, প্রোফাইল ফটো ও ই-মেইল এর বেশি আর কোনো তথ্যই এই ধরনের অ্যাপগুলো চাইতে পারবে না। ফেসবুকের নতুন নিয়মে এ বিষয়টি চালু করা হবে শীঘ্রই।

খুব বেশি ব্যক্তিগত তথ্য ডেভেলপারদের কাছে থাকা

ডেভেলপাররা যাতে গ্রাহকদের খুব বেশি ব্যক্তিগত তথ্যে না পান, সেজন্য নজরদারি বাড়াচ্ছে ফেসবুক। অনুমতি ছাড়া বা চুক্তি সই করা ছাড়া এসব তথ্যে প্রবেশ বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত