x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬৭ লাখ ৪১ হাজার ৭৬৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৪০ হাজার ৮৩৬ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩০২৭ জন, মৃত ৫৫ জন
  •  ব্রহ্মপুত্র-তিস্তা-ধরলার ৩৫টি পয়েন্টে ভাঙন

গ্রামীণ নারী উদ্যোক্তাদের জন্য ‘কৃষ্টি’

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ১৬:৩৩

জাগরণীয়া ডেস্ক

গ্রামীণ নারী উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ‘কৃষ্টি’ [https://www.bagdoom.com/krishti’]। দেশি ই-কমার্স প্ল্যাটফর্ম বাগডুম ডটকম ও সুইডেন দূতাবাসের অর্থায়নে পরিচালিত উইএসএমএস এর উদ্যোগে এ প্ল্যাটফর্মে নারী উদ্যোক্তারা যুক্ত হয়ে তাদের পণ্য বিক্রি করতে পারেন। 

প্ল্যাটফর্মটি ব্যবহার করে দেশের প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তারা উপকার পাবেন। 

বাগডুমের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনলাইনে পণ্য বিক্রি বিষয়ে প্রশিক্ষণ দিতে রংপুরে তিনটি প্রশিক্ষণ কর্মাশালার আয়োজন করে বাগডুম ও উইএসএমএস-এর বাস্তবায়নকারী আইডিই বাংলাদেশ। কর্মশালায় প্রায় ১০০ জন নারী অংশ নেন। খুলনা ও রংপুর বিভাগের ৯টি জেলায় বিভিন্ন উদ্যোক্তারা খাবার ও হাতে তৈরি পণ্য এ প্ল্যাটফর্মে যুক্ত করেছেন। 

বাগডুম ডটকম-এর সহযোগী প্রতিষ্ঠাতা সৈয়দা কামরুন আহমেদ বলেন, ‘বাংলাদেশে নারীরা অভিজ্ঞ ও মেধাবী। তাদের হাতে তৈরি পণ্য বিক্রির একটি প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। এটি ব্যবহার করে দেশি-বিদেশি গ্রাহকদের কাছে পণ্য বিক্রি করতে পারবেন তাঁরা।’ 

বাগডুমের প্রধান নির্বাহী মিরাজুল হক বলেন, ‘নারী ক্ষমতায়ন প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। বাজারে মধ্যস্বত্বভোগীদের হাত থেকে দেশের নারী উদ্যোক্তাদের রক্ষা করবে এটি। উপযুক্ত মূল্যে পণ্য বিক্রয়ে সহযোগিতা করার লক্ষ্যে এই প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত