x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

পৃথিবীর ক্ষুদ্রতম ‘কম্পিউটার’ আবিষ্কার

প্রকাশ : ২৯ মার্চ ২০১৮, ১৬:৫৯

জাগরণীয়া ডেস্ক

দিন যত যাচ্ছে ততই সামনে আসছে নতুন নতুন প্রযুক্তি। আর তারই জের ধরে এবার আধুনিক এক যন্ত্র তৈরি করল আইবিএম। যা তৈরি করতে খরচ পড়েছে মাত্র ১০ সেন্ট। ছোট এক কম্পিউটার সংস্থা আয়োজিত গবেষণামূলক ওয়ার্কশপ ‘৫ ইন ৫’-এ এটি তৈরি করেছেন বিজ্ঞানীরা।

এ ব্যাপারে তারা এই যন্ত্রের সঙ্গে দেওয়া গবেষণাপত্রে লিখেছেন, ‘এই যন্ত্রটি আর পাঁচটি কম্পিউটারের মতোই কাজ করতে পারবে। বলা হয়েছে, ১/১ মিমির এই ছোট্ট যন্ত্র যেকোনো তথ্য পর্যবেক্ষণ, বিশ্লেষণ করতে পারবে, এমনকি তথ্যের ভিত্তিতে নানা নির্দেশও পালন করতে পারবে। অতিদ্রুত এই প্রযুক্তি প্রতিদিন ব্যবহার করা যায় এমন যন্ত্রতেও লাগিয়ে দেওয়া যাবে বলে মনে করছেন তারা।

উল্লেখ্য, প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গেই প্রায় সমস্ত কম্পিউটিং সংস্থাই ন্যানো টেকনোলজির দিকে মন দিয়েছে। অর্থাৎ, কত সহজে ছোট আকারের যন্ত্রতে উচ্চক্ষমতা সম্পন্ন প্রযুক্তি ব্যবহার করা যায়, তারই গবেষণা চলছে নিরন্তর। আর সেই গবেষণার ফল হিসাবেই ওঠে আসছে একের পর এক আশ্চর্য আবিষ্কার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত