কেমন হবে নকিয়া ৯?

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ১৪:৪৭

জাগরণীয়া ডেস্ক

চলতি বছরে আসতে পারে বহু প্রতীক্ষিত নকিয়ার ফ্ল্যাগশিপ নকিয়া ৯। নকিয়া নতুন এই স্মার্টফোনটি ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল তৈরি করছে বলে তথ্য পাওয়া গেছে। তবে নকিয়ার কর্মকর্তারা এটিকে এখনও গুঞ্জন বললেও অনলাইনে স্মার্টফোনটি নিয়ে নানা তথ্য ফাঁস হচ্ছে। 

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, অনলাইনে ফাঁস হওয়া বিভিন্ন তথ্য বিশ্লেষণ করলে দেখা যাবে, নকিয়ার নতুন এই স্মার্টফোন হবে বিশেষ নকশার। এতে বাঁকানো ডিসপ্লে ও পেছনে ডুয়াল ক্যামেরা সুবিধা থাকবে।

নকিয়া ৯ স্মার্টফোন সম্প্রতি বাজারে আসা মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের আইফোন ৮ সিরিজের মতো হতে পারে। এর পেছনে গ্লাস বা কাচ ব্যবহৃত হবে। প্রিমিয়াম ফোন হিসেবে ৩ দশমিক ৫ মিলিমিটার অডিও জ্যাক বাদ দিচ্ছে এইচএমডি গ্লোবাল। সম্প্রতি গুগলের ঘোষণা দেওয়া পিক্সেল স্মার্টফোনেও অডিও জ্যাক বাদ দেওয়া হয়েছে। 

ফাঁস হওয়া তথ্য অনুযায়ী, নকিয়া ৯ স্মার্টফোনটির পেছনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে।

নকিয়া ৯ স্মার্টফোনটি ৬ জিবি ও ৮ জিবি র‍্যামের দুটি সংস্করণে পাওয়া যাবে। এ ছাড়া আইপি ৬৮ সনদ থাকায় ফোনটি ধুলা ও পানিরোধী। এতে ১২৮ জিবি বিল্টইন স্টোরেজ থাকবে। নকিয়া ৯ স্মার্টফোনটিতে আইরিশ স্ক্যানার থাকতে পারে বলেও ফাঁস হওয়া তথ্য থেকে জানা যায়। 

অ্যাপল ও স্যামসাংয়ে ফ্ল্যাগশিপ স্মার্টফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে নকিয়া ৯ স্মার্টফোনটি বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে এইচএমডির। এর দাম হতে পারে ৭৫০ ইউরো। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লের ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট থাকতে পারে। 

তথ্যসূত্র: এনডিটিভি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত