যেভাবে এলো হ্যাশট্যাগ

প্রকাশ | ২৬ আগস্ট ২০১৭, ১৪:৫৯

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্তমানে হ্যাশট্যাগ খুবই জনপ্রিয়। একই ধরনের সকল পোস্ট বা অন্যান্য কন্টেন্ট সহজেই খুঁজে পেতে হ্যাশট্যাগের জুড়ি নেই। ১০ বছর পূর্ণ করল সেই হ্যাশট্যাগ। হ্যাশট্যাগের জন্মদিনে চলুন জেনে নেওয়া যাক এর উৎপত্তি সম্পর্কে।

১০ বছর আগে ২০০৭ সালের ২৪ আগস্ট প্রথম ব্যবহার করা হয়েছিল হ্যাশট্যাগ।

ক্রিস মেসিনা নামক একজন উদ্যোক্তা তার টুইটে barcamp ট্যাগের আগে হ্যাশ (#) চিহ্নটি ব্যবহার করেন যা পরবর্তীতে হ্যাশট্যাগ নামেই পরিচিত পায়।

বর্তমানে ফেসবুক, টুইটার কিংবা ইনস্টাগ্রাম, সবখানেই কোনো আলোচনায় অংশ নিতে, কোনো বড় ঘটনার সার্বক্ষণিক আপডেট পেতে হ্যাশট্যাগ ব্যবহার করা হয়ে থাকে। টুইটারে প্রতিদিন সাড়ে ১২ কোটির বেশি হ্যাশট্যাগ টুইট করা হয়ে থাকে।

উৎপত্তির প্রথম বছর অর্থাৎ ২০০৭ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত হ্যাশট্যাগটির ব্যবহার হয়েছিল প্রায় ৯ হাজার বার। তবে এ বছর সবচেয়ে বেশি জনপ্রিয় হ্যাশট্যাগ ৩০ কোটিবারের বেশি ব্যবহার হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় কিছু হ্যাশট্যাগ হলো #MTVHottest, #MTVStars, #KCA, #iHeartAwards, এবং #BestFanArmy। মূলত বিভিন্ন পুরস্কার বিতরণ অনুষ্ঠানকে কেন্দ্র করে এই হ্যাশট্যাগগুলো ব্যবহার করা হয়। এছাড়া জনপ্রিয় বিভিন্ন টিভি সিরিজকে নিয়েও হ্যাশট্যাগ রয়েছে যার মধ্যে আছে #TheWalkingDead, #GOT।

হ্যাশট্যাগের ১০ বছর উদযাপন করতে একটি বিশেষ ইমোজি চালু করেছে টুইটার। #Hashtag10 দিয়ে টুইট করলেই এটি পাওয়া যাবে।