পিতৃত্বেই তবে পুরুষ সার্থক হোক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৭, ১৮:২৮

মাতৃত্বেই নারীর সার্থকতা! নারী প্রধানমন্ত্রী হোক, স্পিকার হোক, বৈমানিক, স্থপতি, ডাক্তার, সুইপার, সেনাপ্রধান হোক, রাজনীতিবিদ হোক, কুটনৈতিক হোক, কোনকিছুতেই তার পূর্ণতা নেই! কেবল সন্তান জন্ম দিলেই, মা হলেই নারী পূর্ণ হয়!

হ্যাঁ! পুরুষতান্ত্রিক প্রতারনার সবচেয়ে মধুর দিক হলো পূর্ণতা আর মহত্বের এই মিথ। একবার ভাবুন তো, মাতৃত্বেই যদি নারী সার্থক হয়, পূর্ণতা পায়, মহিমান্বিত হয়, তবে মা তার নয় মাস গর্ভে ধারন করা সন্তানের অভিবাবকত্বের অধিকার পায় না কেন? যে মাতৃত্ব এতো মহান, সে মহত্ব তো মায়ের একার পরিচয়ে তৈরী হওয়ার কথা। কিন্তু তা না হয়ে, ঔরসদাতার পরিচয় না মিললেই মাতৃত্বের মহত্ব ঘৃণায় রূপ নেয় কেন?

কারন, মূল রাজনীতিটা এখানেই। যেদিন থেকে গর্ভধারন ও স্তন্যদানের সাথে নারীর কাঁধে তুলে দেয়া হয়েছে সন্তান পালনের একচ্ছত্র দায়, সেই দিন থেকে স্বাধীন উৎপাদনশীলতা থেকে পিছিয়ে গিয়ে নারী বন্দী হয়েছে হেরেম বা অন্তঃপুর নামক প্রাইভেট ডোমেইন এ। তার নাম পরিবার, যার চালক পুরুষ।

পুরুষ সেই সুযোগে ‘নারীরা মায়ের জাত’ ‘মাতৃত্বেই নারীর সার্থকতা', 'মাতৃত্বেই পূর্ণতা' এসব মিথ তৈরী করে তাতে মহিমার লেভেল লাগিয়ে নারীকে প্রসব ও সন্তান পালনে ব্যস্ত রেখে উৎপাদন ও অর্থনীতির চাবি করায়ত্ত করে নিল। আর নারী যৌনতা-মাতৃত্ব-গৃহকর্মে জড়িয়ে পড়ে ক্রমশ ভাত কাপড়ের জন্য নির্ভরশীল হয়ে পড়লো পুরুষের উপর।

এখানে সন্তান জন্মদান এর সাথে সামাজিকভাবে নির্মিত মাতৃত্বের ভূমিকাকে মিলিয়ে ফেললে চলবে না। সন্তান ধারন ও জন্মদানের জন্য নারীর জরায়ু আছে, কেবল এটুকুই ‘মা’ হওয়ার জন্য নারীর জৈবিক যোগ্যতা, যা পুরুষের নেই। এর বাইরে আর যে সব দায়িত্ব পালনের জন্য মাতৃত্বকে মহান করা হয়েছে তার সবটুকুই পুরুষতন্ত্রের চাল।

যদি একজন নারী সন্তান লালন পালন করে মা হয়ে উঠতে পারে, তবে একজন পুরুষও নিশ্চয়ই পারে। কারন সন্তানের যত্ন নেওয়ার জন্য বা পালন করার জন্য তো আর জরায়ুর প্রয়োজন নেই। পৃথিবীতে প্রচুর সিংগল ফাদার আছেন, যারা পূর্ণ মমতা আর যত্নেই সন্তান প্রতিপালন করছেন।

এই পৃথিবীর যা কিছু মহান, গর্বের, বীরত্বের, শৌর্যের তার সব কিছুই পুরুষ নিজের কব্জায় নিয়েছে। কিন্তু মাতৃত্বের মতো এতো সুবাসিত, মহিমান্বিত, প্রশংসিত একটা কাজে কেন একা নারীকে কর্তৃত্ব করতে দিল?

চলুন তবে, আমরাও পুরুষের মতো উদার হই। সন্তান পালনে এতো যে মহত্ব, সর্বংসহা হওয়াতে, নিজেকে বিলিয়ে দেওয়াতে এতো যে গৌরব, নিঃস্বার্থভাবে আমরা পুরুষকে এই মহিমা আর গৌরবের ভাগ দিতে চাই। পুরুষও মাতৃত্বের গুন অর্জন করে মহান হোক।

পিতৃত্বেই পুরুষ সার্থক হোক তবে।

লেখক: কলামিস্ট ও প্রধান নির্বাহী, সংযোগ বাংলাদেশ

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত