x

এইমাত্র

  •  করোনার মধ্যে তিন মাসে ২০৬ নারী-শিশু ধর্ষণের শিকার
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৮২৮ জন, মৃত ৩০ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯১ হাজার ৯৯৭ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩২ লাখ ২৭ হাজার ৯৭৫ জন

করোনা মোকাবিলায় শেখ হাসিনার প্রশংসা ফোর্বসে

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২০, ১৩:১০

জাগরণীয়া ডেস্ক

করোনা ভাইরাস মোকাবিলায় অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া পদক্ষেপের প্রশংসা করে নিবন্ধ ছেপেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিজনেস ম্যাগাজিন ফোর্বস। সম্প্রতি কানাডীয় লেখক অভিভাহ ভিটেনবার্গ-কক্স নারী নেতৃত্বাধীন আটটি দেশের করোনা মোকাবিলায় গৃহীত পদক্ষেপের বিষয়ে লেখা এক নিবন্ধে শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।

ফোর্বস ম্যাগাজিনের নিবন্ধে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ বিশ্বের আট নারীর অবদান বিশ্বজুড়ে “স্বীকৃতি পাওয়ার যোগ্য”। শেখ হাসিনার নেতৃত্ব দেওয়া ১৬ কোটিরও বেশি মানুষের দেশ-বাংলাদেশ বিভিন্ন সংকট মোকাবিলার ক্ষেত্রে এক পরিচিত নাম। তার দেশে করোনা ভাইরাস মোকাবিলায় তড়িৎ সিদ্ধান্ত নেওয়ার যে ক্ষমতা দেখিয়েছেন তা “প্রশংসনীয়”।

নিবন্ধে বলা হয়, বাংলাদেশে সবচেয়ে বেশি দিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী শেখ হাসিনা ফেব্রুয়ারির প্রথম দিকেই চীন থেকে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানো শুরু করেন। মার্চের শুরুতে দেশে প্রথমবার করোনাভাইরাস শনাক্ত হওয়ার পরপরই তিনি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেন এবং অনাবশ্যক ব্যবসা-বাণিজ্য অনলাইনে পরিচালনার নির্দেশ দেন।

এরপর তিনি (শেখ হাসিনা) প্রযুক্তিগত ব্যবস্থা জোরদার করেন, আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে স্ক্রিনিং ডিভাইস বসান। সেখানে প্রায় সাড়ে ছয় লাখ মানুষের স্ক্রিনিং করা হয়েছে, তাদের মধ্যে ৩৭ হাজার মানুষকে তাৎক্ষণিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে, যা যুক্তরাজ্যও করতে পারেনি।

এছাড়া প্রতিবেদনে, সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব ও চীনের হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম উভয়ইকে তাদের দেশে এ সংকটে সামনে থেকে প্রাথমিক ও অত্যন্ত কার্যকর নেতৃত্বের দেওয়ার জন্য প্রশংসা করা হয়। সিঙ্গাপুর এখন এ সংকটের দ্বিতীয় ধাপ মোকাবিলা করছে আর হংকং প্রায় পুরোপুরি মোকাবিলা করতে পেরেছে।

এতে বলা হয়, নারীরা এখন বিশ্বজুড়ে ১৮ দেশের সাড়ে ৫৪ কোটি মানুষের নেতৃত্ব দিচ্ছেন। যা বিশ্বের জনসংখ্যার প্রায় ৭ শতাংশ (ফরচুন ৫০০ মতে নারী সিইও এর হারও প্রায় এরই সমান)।

বিশ্বব্যাপী লিঙ্গ-সমতা নিয়ে পরামর্শদাতা ও বিশ্বের প্রথম সারির ২০ জন সিইও’এর একজন আভিভা উইটেনবার্গ-কক্স লেখা এ নিবন্ধে আরও বলা হয়, বাংলাদেশ এবং ইথিওপিয়া থেকে জর্জিয়া এমনকি সিঙ্গাপুর পর্যন্ত নারীরা রাজনৈতিক নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। যা তারা কৃত্বিত্বের সঙ্গেই পালন করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত