গরিব মায়েদের ভরসা সানজিন শিরিন

প্রকাশ | ৩১ মে ২০১৯, ১৬:৫৫

অনলাইন ডেস্ক

মেয়েটির নাম সানজিন শিরিন। তার কোলে নবজাতক যমজ শিশু। তিনি একজন সিনিয়র নার্স। কাজ করেন মৌলভীবাজারের কমলগঞ্জের ক্যামেলিয়া ডানকান ফাউন্ডেশন হাসপাতালে। তার জন্ম সিলেটের হবিগঞ্জ জেলায়। বাংলাদেশে তার মতো হাজার হাজার নার্স কাজ করেন। মানুষের সেবা করেন। কিন্তু তিনি তাদের চেয়ে আলাদা।

তিনি যে হাসপাতালটিতে কাজ করেন সেখানে ১৭টি চা বাগানের শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়। গরীব শ্রমিকদের অন্য হাসপাতালের ব্যয় বহন করা সম্ভব না। হাসপাতালের উপরের একটি কক্ষে থাকেন শিরিন। এখানেই তার জীবন। গরীব রোগীর খাবার না থাকলে তিনি তার খাবার থেকে তাদের খাবারও দেন।

শিরিন সিজারের উপর ভরসা না করে গরীব মায়েদের নরমাল ডেলিভারি করান শতভাগ এবং তা করেন তিনি বিনামূল্যে। ডেলিভারির পর মায়ের স্বজনরা খুশি হয়ে তাকে বখশিশ দিতে চাইলেও শিরিন হেসে তা ফেরত দেন। ভোর রাত কিংবা ঝড় বৃষ্টির রাত হোক, শিরিন কখনও ক্লান্ত হন না এ কাজে। 

এ পর্যন্ত ৪ বছরে শিরিন ৪২৭টি নরমাল ডেলিভারি নিজে করিয়েছেন। জটিল সমস্যা নিয়ে আসা মায়েদেরও তিনি অসীম সাহসিকতার সাথে নরমাল ডেলিভারি করিয়েছেন। সেই সব মায়েরাই সুস্থ আছেন। 

নিজের কাজ সম্পর্কে শিরিন বলেন, "সিজারিয়ান শিশু ও মায়ের ভবিষ্যতে সমস্যা হয়। কিন্তু নরমাল ডেলিভারি করাতে পারলে ২ ঘন্টার পর মা স্বাভাবিক চলাফেরা করতে পারেন । শিশুর ব্রেইন ভাল হয়"।

বজলুল কবির ভূঁইয়ার ফেসবুক পোস্ট থেকে