আমি ভালো আছি, কিন্তু পৃথিবী ভালো নেই

প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ১৮:০৫

রাজীব হাসান

নিউজিল্যান্ড থেকে চলে এসেছি কদিন আগে। আমি ভালো আছি, সুস্থ ও নিরাপদে আছি। উদ্বিগ্ন প্রিয় স্বজন আপনারা খোঁজ নিয়েছেন, নিচ্ছেন। আমি কৃতজ্ঞ। আমি ভালো আছি। কিন্তু পৃথিবী ভালো নেই। পবিত্র ধর্মীয় স্থান ভালো নেই। শান্তি, সৌহার্দ্য শব্দগুলো অভিধান থেকেও মুছে গিয়ে গিয়ে এখন আশ্রয় নিয়েছে আইসিইউতে!

দেখুন, আমি কোন দেশে জন্মাবো, আমার ধর্ম কী হবে, আমার গায়ের রং কী হবে...এর কিছুই আমার হাতে ছিল না। অথচ পৃথিবীজুড়ে মানুষকে পোকামাকড়ের মতো মারা হচ্ছে এই তিনটা পরিচয়ের কারণেই।

আপনার আমার ভাই আক্রান্ত। এই মুহূর্তে শান্তি-সম্প্রীতির কথা সুশীলগিরি শোনাবে। তবু আমি দুটি বিষয় উল্লেখ করতে চাই।

কুইন্সটাউনে আমি যে শহরে সবচেয়ে বেশি ছিলাম, সেখানে কোনো মসজিদ নেই। প্রতি শুক্রবার জুমার নামাজ কোথায় হয় জানেন? খ্রিস্টানদের চার্চে। কুইন্সটাউনের স্থানীয় একটি চার্চ তাদের হলঘর প্রতি শুক্রবার ছেড়ে দেয় মুসলিমদের জন্য।

এই নিউজল্যান্ডই আমি দেখে এসেছি। দেশটা ছবির মতো সুন্দর, দেশের মানুষগুলোও ভালো বলে নিউজিল্যান্ডে আমার প্রতিটা মুহূর্তই ছিল স্মরণীয়। অকল্যান্ডের শেষ রাতটা যেমন। গভীর রাতে দারুণ আড্ডা জমেছিল এক রেস্টুরেন্টের সামনে।

এখানে যার ছবি দেখছেন, তার নাম লিন। পেশায় বাবুর্চি, ওরা বলে শেফ। ওর বাড়ি মিয়ানমার। লিনকে বললাম, তোমরা বাংলাদেশি বলে রোহিঙ্গাদের এভাবে নির্মমভাবে মেরে তাড়িয়ে দিচ্ছো কেন? লিন বলল, ভাই রে, দেশে গেলে আমাকেও ওরা বলবে, তোর দেশ চায়নায় ফিরে যা।

আজকে যে খ্রিস্টান টেররিস্ট (বলতে বাধ্যই হলাম, ওরা কেন লেখে মুসলিম টেররিস্ট?) সিজদাহরত মুসলিমদের ওপর নির্বিচার গুলি চালালো, সাদাদের মধ্যে এ ধরনের মানুষ বাড়ছে। নিউজিল্যান্ডে বর্ণবাদ নেই, কিন্তু এই কথা বাকি পৃথিবীর জন্য প্রযোজ্য না।

ইউরোপে কট্টর ডানপন্থী খ্রিস্টানরা আবার ফণা তুলছে। মিয়ানমারে বৌদ্ধরা গৌতমের অহিংস বাণী ভুলেছে। ভারতে হিন্দুত্ববাদকে নতুন জোয়ার দিয়েছে বিজেপি, শিবসেনা। আর আমরা মুসলিমরা তো আছিই। বাকিদের চেয়ে এককাঠি এগিয়ে। আমরা শিয়া-সুন্নীর বিভেদ গড়ে নিজেরাই এখন নিজেদের মারছি।

গায়ের রং সাদা নয় বলে গো ব্যাক টু ইওর কান্ট্রি চিৎকার এখন অনেকের কানে তীর হয়ে বেঁধে আমেরিকায়। আশ্চর্য, এই আমেরিকাও তো সাদাদের দেশ ছিল না। ও তো ছিল রেড ইন্ডিয়ানদের দেশ! নিউজিল্যান্ড যেমন ছিল মাউরিদের দেশ।

সেদিন লিনকে ভাই বলে বুকে টেনে নিয়েছি। লিনও আমাকে। কিন্তু পৃথিবীর অন্য কোনো প্রান্তে কোনো রাজীব কোনো লিনকে মেরে ফেলার জন্য বুকে বোমা বেঁধে ঘুরছে। কোনো লিন কোনো রাজীবকে মারার জন্য হাতে তুলে নিয়েছে রাইফেল।

আমি আসলে কিছুই লিখতে পারছি না। চোখের সামনে শুধু ভাসছে ছবিগুলো। আমি ভালো আছি, এইটুকু জানাতেই শুধু চেয়েছিলাম। কী করে যেন এত বোকা বোকা লাইন লিখলাম, কাটলাম, আবার লিখলাম!

লাভ নেই জেনেও একটাই বোকা বোকা প্রার্থনা করি, পৃথিবীর সবাই ভালো থাকুক।

"একদিন ঝড় থেমে যাবে,
পৃথিবী আবার শান্ত হবে
বসতি আবার উঠবে গড়ে,
আকাশ আলোয় আবার উঠবে ভরে
জীর্ণ মতবাদ সব ইতিহাস হবে
পৃথিবী আবার শান্ত হবে"

পৃথিবীতে পশুরা থাকবেই, তবু আমরা মানুষের কথা বলবো। পৃথিবীতে অন্ধকার থাকবে, তবু আমরা আলোর কথাই বলবো।

রাজীব হাসানের ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত