অভিজিৎ সাহসিকতা সম্মাননা পেলো ‘রূপবান’

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১৮:১০

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সমপ্রেমী সাময়িকী ‘রূপবান’কে  অভিজিৎ সাহসিকতা পুরস্কারে ভূষিত করা হয়েছে। প্রথমবারের মতো এই  অভিজিৎ সাহসিকতা পুরস্কার (Avijit Courage Award) দেয়ার উদ্যোগ নিয়েছে যৌথভাবে ফ্রিডম ফ্রম রিলিজিয়ন ফাউন্ডেশন (এফএফআরএফ-FFRF) এবং মুক্তমনা। পুরস্কারটির অর্থমূল্য পাঁচ হাজার মার্কিন ডলার।

গত ৩ নভেম্বর (শনিবার) যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিকোতে ফ্রিডম ফ্রম রিলিজিয়ন ফাউন্ডেশনের বার্ষিক কনভেনশনে এই পুরস্কারটি ঘোষণা করা হয়। লেখক, গবেষক ও প্রগতিশীল আন্দোলনের এক্টিভিস্ট এবং মুক্তমনার কর্ণধার বন্যা আহমেদ ‘রূপবান’ এর বর্তমান সম্পাদক রাসেল আহমেদের হাতে এই পুরস্কারটি তুলে দেন। 

৬ নভেম্বর (সোমবার) সোশ্যাল মিডিয়ায় পুরস্কার বিতরণীর ছবি পোস্ট করে লেখক, গবেষক ও প্রগতিশীল আন্দোলনের এক্টিভিস্ট বন্যা আহমেদ লিখেন, যে কোন দেশে কোন প্রান্তিক জনগোষ্ঠীর জন্যে সাহসিকতার সাথে কাজ করছেন এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রতি বছর আন্তর্জাতিক এই সম্মাননা দেয়া হবে।  

তিনি আরও লিখেন, গত একশ বছরে মানব সমাজ সামগ্রিকভাবে নারীদের গর্ভধারণ অধিকার, বর্ণ, ধর্ম, শ্রেণি, যৌন বা লিঙ্গ ইত্যাদি মানবিক অধিকার প্রতিষ্ঠায় যে অগ্রগতি সাধন করেছিল তার অনেক কিছুই যেন এখন পৃথিবী জুড়ে হুমকির মুখে। শুধু বাংলাদেশেই নয়, এই হুমকি আজ বাংলাদেশ থেকে রাশিয়া, ইন্দোনেশিয়া থেকে উগান্ডা, মধ্যপ্রাচ্য বা মার্কিন যুক্তরাষ্ট্রসহ সর্বত্র বিস্তৃত। তাই আমাদের মনে হয়েছে, রূপবানকে এই পুরস্কার এবং স্বীকৃতি দেওয়াটা শুধু যে বাংলাদেশের প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ তা নয় বরং সামগ্রিক বৈশ্বিক প্রেক্ষাপটেই এটা এখন জরুরি।

সমকামিতা ও বাংলাদেশ প্রসঙ্গে বন্যা আহমেদ বলেন, বাংলাদেশের এলজিবিটি সম্প্রদায় যে বর্তমানে শুধু ধর্মীয় মৌলবাদীদের আক্রমণের মুখে আছে তা নয়, বরং বাংলাদেশ সরকারেরর পক্ষ থেকেও তারা এখন চরম বৈরিতার স্বীকার হচ্ছেন। সাম্প্রতিক সময়ে সরকার সমকামী সম্প্রদায়ের সদস্যদের গ্রেপ্তার ও হয়রানি শুরু করেছে। বাংলাদেশের সমাজব্যবস্থায় সমকামিতা বরাবরই একটা ট্যাবু ছিল কিন্তু আমার জানা মতে এদের ওপর এরকম নির্লজ্জভাবে সরকারি হামলাটা তুলনামূলকভাবে নতুন এক ঘটনা।

রূপবান দ্বিতীয় সংখ্যায় লেখক ও গবেষক প্রয়াত অভিজিৎ রায় এর একটা সাক্ষাৎকারও ছাপা হয়েছিল বলে জানান তিনি।

অভিজিতের নামে এই আন্তর্জাতিক পুরস্কারটা ঘোষণা করার জন্য এফএফআরএফ এর প্রেসিডেন্ট এনি লরি গেইলর আর ড্যান বার্কারকে ধন্যবাদ জানান বন্যা আহমেদ।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম এবং একমাত্র সমপ্রেমী সাময়িকী ‘রূপবান’ এর প্রকাশক এবং সহ-প্রতিষ্ঠাতা ছিলেন জুলহাজ মান্নান। পরবর্তীতে তার উদ্যোগে ‘রূপবান’ একটি সংগঠনে রূপ নিলে তিনি তার সভাপতি নির্বাচিত হন। ২০১৬ সালের ২৫শে এপ্রিল একদল জঙ্গীর হাতে নির্মভাবে খুন হন জুলহাজ এবং ‘রূপবান’ এর তৎকালীন সম্পাদক মাহবুব তনয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত