সঙ্গীর ভালবাসা গ্রহণ করতে পারাটাও খুব জরুরী

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৫৫

কাজী তামান্না কেয়া

অনিক আর প্রমার বিয়েটা ভালবাসা আর পারিবারিক সম্মতিতে হয়েছিল। বিয়ের পর থেকে প্রমি ক্রমশ বুঝতে পারছিল অনিক তার ভালবাসাটা ঠিক গ্রহন করতে পারে না। রান্না ভাল হলে, একটা সুন্দর পোশাক পরলে অনিক হয় প্রশংসা করতে চায় না বা প্রশংসা করার প্রয়োজন বোধ করে না। সম্পর্কের এইসব খুঁটিনাটি বিয়ের আগে প্রমার জানা ছিল না। সে তাই মনেপ্রাণে চেষ্টা করে ঝগড়াঝাটি এড়িয়ে চলতে। রাগারাগি হলে প্রমি উপরের ঘরে চলে যায় ঝগড়া ছোট করার জন্যে। রাগ পড়ে গেলে অনিক এসে সরি বলে কিংবা ভুলে যাবার ভান করে। আজও তেমনই এক দিন। তুচ্ছ ব্যাপার নিয়ে অনিক গলা উঁচু করে। দোষটা প্রমি নিজের কাঁধে নিয়ে নেয় আর কিছুক্ষন পর স্বামীর কাছে যায় সরি বলার জন্যে। অনিক টিভি দেখছিল আর স্যুপ খাচ্ছিল। প্রমি সামনে এসে তাকে জড়িয়ে ধরে সরি বলে। অনিক খানিকটা বিরক্তি মিশিয়ে প্রশ্ন করে কিসের জন্যে সরি বলছ? তুমি কি দেখছ না আমি খাচ্ছি? আমাকে দয়া করে খেতে দাও। প্রমি দেরি না করে এক গ্লাস পানি নিয়ে বেডরুমে চলে আসে।

জুলেখা খাতুন প্রায় ২৫ বছর ধরে সংসার করছে। সংসার জীবনের শুরুতে অভাব অনটন ছিল, ছিল ছেলে মেয়েদের লেখা পড়ার খরচ। এখন স্বামীর ব্যাবসা আগের তুলনায় স্থিতিশীল। জুলেখা খাতুন না চাইতেই ফরিদ সাহেব একদিন দুই ভরির একটা হার কিনে আনেন স্ত্রীর জন্যে। জুলেখা খাতুনের সেই হারের ডিজাইন পছন্দ হয়নি। কয়েক বছর পর স্বামীকে না জানিয়ে জুয়েলারের কাছে যেয়ে হারখানি বিক্রি করে আসেন তিনি। 

জীবনের নানা পর্যায়েই সঙ্গীর পছন্দের সাথে আমাদের পছন্দ মেলে না। কিন্তু তাই বলে সঙ্গীর দেখানো ভালবাসাটা মিথ্যে হয়ে যায় না। অনেকে আবার সঙ্গীর দেওয়া উপহারে দাম বা ব্র্যান্ড আগে দেখে। উপহারের দাম বা ব্রান্ড যাই হোক না কেন, তা গ্রহণ করার মানসিকতা থাকাটা জরুরি। আমি বলছি না, উপহার পছন্দ না হলেও তা জোর করে পছন্দ করার ভান করতে হবে। আমি বোঝাতে চাইছি উপহারটি ভাল না লাগলে দুজনে আলোচনা করে তা পরিবর্তন করে আনা যেতে পারে কিংবা উপহার কেনার ক্ষেত্রে সঙ্গী যেন একা একা সিদ্ধান্ত না নেয় সে বিষয়ে কথা বলা যেতে পারে। একটা বিষয় ভুলে গেলে চলবে না, ভালবাসা গ্রহণ করতে পারাটাও একটা প্রয়োজনীয় বিদ্যা। সঙ্গী যখন কোন একটি বিষয় শেয়ার করতে থাকেন, সেই কথাগুলি মন দিয়ে শোনাও তেমন আরেকটি দরকারী পাঠ। একপক্ষ যখন কথা বলে, তার কথার বা আচরণের ভুল না ধরে শুধু মন দিয়ে কথাগুলি শুনে যাওয়াটা সঙ্গী প্রত্যাশা করেন এবং এই প্রত্যাশাটা খুব সাধারণ একটা চাওয়া। অনেক দম্পতির জন্যে এই সাধারন প্রত্যাশাটা পূরন করা সম্ভব হয় না কারন সঙ্গীর কথাগুলি তারা গুরুত্বহীন মনে করেন। বিয়ে করে এক ঘরে থাকার অর্থ সম্পর্কটিকে কিনে নেওয়া নয়। সম্পর্ক একটি চারাগাছের মত। তাকে যত্ন করে, সময় দিয়ে, গুরুত্ব দিয়েই টিকিয়ে রাখতে হয়। 

জাগরণীয়ার ইমেইল থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত