নারী হস্তমৈথুনের স্বীকৃতিতে সুইডেনে প্রতিযোগিতা!

প্রকাশ | ২২ নভেম্বর ২০১৬, ১৩:৩৩

অনলাইন ডেস্ক

সুইডেনে ‘নারী হস্তমৈথুন’ শব্দ ব্যবহারে সাধারণত চল নেই। কিন্তু শব্দটি চালু করার দাবিতে ব্যতিক্রমধর্মী এক প্রতিযোগিতার আয়োজন করেছে দেশটির নারী যৌন শিক্ষা প্রদানকারী একটি সংগঠন।

আরএফএসইউ নামের সংগঠনটি যারা (খোলাখুলিভাবে ইতিবাচক দৃষ্টিতে যৌন ও এ সংক্রান্ত বিষয় উন্নতির পক্ষে) জানায়, হস্তমৈথুনকে কী নামে ডাকা যায় তা নিদিষ্ট করতে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে একটি মতামত অনুষ্ঠানের আয়োজন করা হয়। এরপর সেখান থেকে এক হাজারের বেশি সুপারিশ ওঠে আসে।

হস্তমৈথুন চিহ্নিত করতে ক্লিত্তারা, পুলা ও সেলফা এ তিন নামে ডাকার সুপারিশ সবচেয়ে বেশি পড়ে। কিন্তু এ তিন নামের মধ্যে হস্তমৈথুনকে কী নামে ডাকা হবে তা নিদিষ্ট করতে দেশজুড়ে আয়োজন করা হচ্ছে প্রতিযোগিতার। এই প্রতিযোগিতা যৌনসংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে।

সংগঠনটির মুখপাত্র ক্রিস্টিনা লজানগ্রস আশা করেন, যৌনতা সম্পর্কে কার্যকর আলোচনা এ প্রতিযোগিতা মাধ্যমে উঠে আসবে। দেশব্যাপী এ  প্রতিযোগিতার আয়োজন করা হবে। এর প্রতিযোগিতার মাধ্যমে আমরা নারীদের যৌন কামনাকে সামনের দিকে তুলে আনতে চাই।

তিনি  আরো বলেন, যৌন হয়রানির মত বিষয়গুলো নেতিবাচক না নিয়ে ইতিবাচকভাবে প্রতিষ্ঠিত করায় আমাদের লক্ষ্য। হস্তমৈথুনের কথা আসলে সেটা পুরুষরা করে এমন ভাবা হয়, কিন্তু নারীদের ক্ষেত্রে এমনটা ভাবা হয় না। যদি এ বিষয়ে কোনো শব্দই না থাকে, তাহলে আমরা ব্যবহার করব কীভাবে।

পুরুষ কিংবা সমলিঙ্গের কারো সঙ্গে যখন যৌন সম্পর্ক করা যায় না তখন হস্তমৈথুন ব্রেন ও শরীর উভয়ের জন্য কার্যকরী বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের যৌন বিশেষজ্ঞরা।

তথ্যসূত্র : ডেইলি মেইল