x

এইমাত্র

  •  জুনে ধর্ষণের শিকার শতাধিক নারী-শিশু: মহিলা পরিষদ
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩১১৪ জন, মৃত ৪২ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৪৩৬ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬১ লাখ ৬৪ হাজার ৬৭৮ জন

ওজন কমান গৃহস্থালী কাজে

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৯, ২১:২৮

জাগরণীয়া ডেস্ক

ওজন কমাতে কতজনই না কতকিছু করে। ডায়েট চার্ট-ব্যায়াম আরও কত কী। আপনি চাইলে ঘরের কাজ করেও ক্যালোরি ঝরিয়ে হয়ে উঠতে পারেন ঝরঝরে। 

ভারতীয় পুষ্টিবিদ রুজুতা দিউয়েকারের পরামর্শ নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে গৃহস্থালী কাজে ক্যালোরি খরচের একটি হিসাব দেয়া হলো-

বাসন ধোয়া: বাসন ধোয়ার যন্ত্র অনেকেরই সাধ্যের বাইরে। তাই কাজের লোকের উপর অনেকে সেই ভরসাটুকু ছেড়ে দেন। এবার ঘরের বাসনপত্র নিজেই ধোয়া শুরু করুন, ঝরিয়ে ফেলুন ১২৫ ক্যালোরি। 

ঘর মোছা:  ঘর মোছা একই সাথে কষ্টসাধ্য এবং শরীরের জন্য উপকারী একটি ব্যায়াম। এই কাজে পায়ের এবং পেটের অনুশীলন হয়। হাঁটু ভাজ করে মাত্র ২০ মিনিট ঘর মুছেই ঝরাতে পারেন প্রায় ১৫০ ক্যালরি।

ঘর ঝাড়ু দেওয়া: ঘর ঝাড়ু দেয়ার মাধ্যমে আলসেমি কাটান আর শরীর থেকে ঝরিয়ে নিন ১২৫ ক্যালরি।

কাপড় ধোয়া: নোংরা কাপড় পরিষ্কারের জন্য ওয়াশিং মেশিন ব্যবহার না করে নিজেই নিজের কাপড় ধুয়ে ঝরাতে পারেন প্রায় ১৩০ ক্যালরি।

রান্না: নিজের খাবার নিজে তৈরি করার স্বাস্থ্যগুণ বলে শেষ করা সম্ভব নয়। তাই স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি নিজের রান্না নিজে করে ১০০ ক্যালরি ঝরানোর সুযোগ পাচ্ছেন।

রুটি বানানো: অনেকে ওজন কমাতে ভাতের পরিবর্তে রুটি খান। প্রতিবার রুটির ডো বানাতে গিয়ে ঝরাতে পারবেন প্রায় ৫০ ক্যালরি।

ওজন কমানোর পদক্ষেপ হিসেবে অনেকেই একে ব্যয়বহুল হিসেবে আখ্যায়িত করেন। অথচ অবসর সময়ে গৃহস্থালী কাজ করে আনন্দের পাশাপাশি ওজনটাও ঠিক রাখতে পারেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত