x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

টুথপেস্টের বাহারি ব্যবহার

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৮, ১৫:৪৬

জাগরণীয়া ডেস্ক

দাঁত মাজার পাশাপাশি গৃহস্থালির নানাকাজে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। আর এই কাজে কোনও নির্দিষ্ট কোম্পানি বা ফ্লেভারের টুথপেস্ট বলে নয়, যে কোনও টুথপেস্টই ব্যবহার করতে পারেন।

আমরা জানি, পুড়ে গেলে টুথপেস্ট প্রদাহ ও জ্বালা কমাতে সাহায্য করে। কিন্তু আধুনিক চিকিৎসাবিজ্ঞান সে কথা স্বীকার করে না। বরং পুড়ে গেলে টুথপেস্ট লাগাতে নিষেধই করেন চর্মরোগ বিশেষজ্ঞরা। কিন্তু এই চলতি ধারণা বাদেও এমন অনেক কাজ টুথপেস্ট পারে, যা প্রকৃতই কাজে আসে।

পুরনো শো-পিস, কাঠের আসবাব, ধাতুর বাসন, গয়না ইত্যাদি নতুনের মতো করতে চাইলে টুথপেস্ট লাগিয়ে হালকা করে ঘষে দিন। এ বার ভেজানো একটি কাপড় দিয়ে মুছে ফেললেই পরিবর্তন বুঝতে পারবেন।

চুলে চিউয়িং গাম আটকে গিয়েছে? তা হলে চুলে অল্প টুথপেস্ট লাগান। ধীরে ধীরে জট ছাড়িয়ে ফেলুন এ বার।

কাপড়ের দাগ তুলতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন।  দাগের এলাকায় একটু টুথপেস্ট লাগিয়ে ভিজে ব্রাশ দিয়ে ঘষুন। ফেনা ধুয়ে ফেললেই দাগও গায়েব হবে।

টয়লেট ক্লিনার শেষ? কোনও চিন্তা নেই। কমোডে দিয়ে নিন টুথপেস্ট। ব্রাশ দিয়ে ঘষে ফ্লাশ করে দিন। নিমেষে ঝকঝকে হবে কমোড।

মাছ-মাংস ধুলে বা পিঁয়াজ-রসুন ছাড়ালে হাতে গন্ধ হয়। তা দূর করতে হাতে অল্প টুথপেস্ট লাগিয়ে পানি দিয়ে ঘষে ধুয়ে নিলেই গন্ধ চলে যাবে। 

বাচাদের ক্যাডসের ময়লা দূর করতে পারেন টুথপেস্ট দিয়ে। ব্রাশে টুথপেস্ট নিয়ে ময়লা অংশে লাগিয়ে, ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে সহজেই।

সূত্র: আনন্দবাজার 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত