x

এইমাত্র

  •  রাজধানীতে মসজিদের এক ইমামের শরীরে করেনাভাইরাস ধরা পড়েছে
  •  দেশে ২৪ ঘন্টায় আক্রান্ত আরও ১১২ জন, মৃত্যু ১
  •  টিসিবির ট্রাকে লম্বা লাইন, শনিবার থেকে ৬০ টাকায় ছোলা
  •  ময়লা ফেলার পলিথিন ব্যাগ পরা সেই তিন নার্স করোনায় আক্রান্ত
  •  গ্রামে খেতে পচছে সবজি, ঢাকায় বিক্রি হচ্ছে ১০ গুণ দামে

যৌনতায় ওজন বাড়ার সত্য মিথ্যা

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৭, ২৩:১৭

জাগরণীয়া ডেস্ক

বিয়ের পরে অনেকেই জানান তাদের ওজন বেড়েছে। তাই অনেক মানুষেরই ধারণা যৌনতার কারণে ওজন বেড়ে যায়। কিছু গবেষক জানান যৌনতায় ওজন বাড়ে। আবার কারও মতে, বাড়তি ক্যালরি ক্ষয় হওয়ার কারণে যৌনতায় ওজন বাড়া দূরে থাক, কিছুটা কমে। কিন্তু যৌনতার সঙ্গে কি আসলেই ওজন বৃদ্ধির কোনো সম্পর্ক আছে? নাকি বিষয়টি ভিত্তিহীন?

ভারতের ম্যাঙ্গালোর এর কাসতুরবা মেডিক্যাল কলেজের ফরেনসিক মেডিসিন অ্যান্ড টক্সিকোলজি বিভাগের গবেষক রিতেশ মেনেজেস এর মতে, নিয়মিত যৌনতার কারণে অনেক নারীর শরীরই কিছুটা ভারি হয়ে যায়। এর পেছনের কারণ হলো প্রোল্যাকটিন হরমোন। প্রতিবার যৌন মিলনের সময় রক্তে প্রোল্যাকটিন এর পরিমাণ বেড়ে যায়। নিয়মিত প্রোল্যাকটিন বেড়ে যাওয়ার ফলে দ্রুত ওজন বেড়ে যায়। গবেষকরা অবশ্য এটা জানিয়ে দিয়েছেন যে এই সাময়িক প্রোল্যাকটিন বৃদ্ধি এবং হাইপারপ্রোল্যাকটিনামিয়া এক নয়।

তবে ইউনিভার্সিটি অব দ্যা ওয়েস্ট অব স্কটল্যান্ডের গবেষক স্টুয়ার্ট ব্রডি জানিয়েছেন পুরোই ভিন্ন কথা। যৌন মিলনের ফলে নারীদের ওজন বাড়ে, এই কথার সঙ্গে তিনি একমত নন। প্রোল্যাকটিনের বিষয়টিকে ভিত্তিহীন বলেছেন তিনি। তার মতে যৌন মিলনের সঙ্গে দৈহিক পরিবর্তনের কোনো সম্পর্ক নেই। বরং যৌন মিলনের সময় বেশ খানিকটা ক্যালরি পোড়ে। ১২০ জন নারী পুরুষের ওপর গবেষণা চালিয়ে তিনি দেখেছেন যারা নিয়মিত যৌনতায় অভ্যস্ত ছিলেন তারা অন্যদের চাইতে বেশি ফিট। ৩০ মিনিটের অন্তরঙ্গ মূহূর্তে ১০০ ক্যালরি পোড়ে। তাই ওজন নিয়মিত যৌনতায় ওজন বাড়ার বদলে কমার সম্ভাবনা আছে। অবশ্য এভাবে ওজন কমাতে চাইলে মাত্র এক পাউন্ড কমাতে ৩৫ বার শারীরিকভাবে মিলিত হতে হবে সঙ্গীর সঙ্গে।

এছাড়াও যৌনতা শরীরে দুশ্চিন্তা সৃষ্টিকারী হরমোন কর্টিসলকে নিয়ন্ত্রণে রাখে। কর্টিসল হরমোন বেড়ে গেলে কার্বোহাইড্রেট এবং ফ্যাট জাতীয় খাবার খাওয়ার ইচ্ছে বেড়ে যায়। তাই নিয়মিত যৌনতায় কার্বোহাইড্রেট এবং ফ্যাট জাতীয় খাবার খাওয়ার পরিমাণ কমে যায়। ফলে ওজন নিয়ন্ত্রিত থাকে।

তবে, বিয়ের পরে নারীদের ওজন বাড়ার একটি সম্ভাব্য কারণ হতে পারে জন্ম নিয়ন্ত্রণ পিল। যারা নিয়মিত জন্ম নিয়ন্ত্রণ পিল গ্রহণ করেন তাদের কিছুটা মুটিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এটা জন্ম নিয়ন্ত্রণ পিল এর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে হতে পারে। তবে এটা খুব সাময়িক। সাধারণত দুইমাসের মধ্যেই আবার ওজন স্বাভাবিক হয়ে যায় এক্ষেত্রে।

সূত্র: নিউ সাইন্টিস্ট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত