পিলখানা ট্র্যাজেডির দশ বছর আজ

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৪৭

জাগরণীয়া ডেস্ক

পিলখানা ট্র্যাজেডির দশ বছর আজ। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর সদরদপ্তরে রাইফেলস সপ্তাহের অনুষ্ঠানে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। 

দিনটি উপলক্ষে ২৫ ফ্বব্রুয়ারি (সোমবার) পিলখানায় শহীদ সেনা কর্মকর্তাদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

বনানীর সামরিক কবরস্থানে শহীদদের কবরে প্রথমেই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, সম্মিলিতভাবে বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। পুস্পস্তবক অর্পণ শেষে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা শহীদদের প্রতি স্যালুট প্রদান করেন। 

উল্লেখ্য, ২০০৯ সালে ২৫ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর বিদ্রোহে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ মোট ৭৪ জন প্রাণ হারান। এই হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর বিচারিক আদালত রায় দেন। ৮৪৬ আসামীর মধ্যে সাজা হয় ৫৬৮ জন, খালাস পায় ২৭৮ জন। তবে এ মামলার হাইকোর্টের রায় এখনো প্রকাশিত হয়নি। রাষ্ট্রপক্ষ বলছে, শিগগিরই রায় প্রকাশ হবে।​

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত