‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান’

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৪

জাগরণীয়া ডেস্ক

'ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান/ তোমার, হাওয়ায় হাওয়ায় করেছি যে দান/ আমার আপনহারা প্রাণ/আমার বাঁধনছেঁড়া প্রাণ'-এসেছে ঋতুরাজ বসন্ত। শীতের পত্রঝরা দিন শেষে নতুনের গান গেয়ে এসেছে বসন্ত। আজ মৌমাছির গুনগুনানি, বৃক্ষ-লতা-গুল্ম, ফুলে-ফলে, পত্র-পল্লবে, শাখায় শাখায়, ঘাসে ঘাসে, নদীর কিনারে, কুঞ্জ-বীথিকা আর অরণ্য-পর্বতে নবযৌবনের বান ডেকেছে।

বসন্তকে স্বাগত জানাতে বাঙলি আজ মেতেছে বাসন্তী রঙের উৎসবে। 

‘এসো মিলি প্রাণের উৎসবে’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় চলছে দিনব্যাপী ‘বসন্ত উৎসব ১৪২৫’।

১৩ ফেব্রুয়ারি (বুধবার) সকাল ৭টায় জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের আয়োজনে দিনব্যাপী এ বসন্ত উৎসব শুরু হয়।

শুরুতেই যন্ত্র সহকারে ধ্রুপদী সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ। এরপর একের পর এক মনোমুগ্ধকর পরিবেশনা চলে। একক সঙ্গীত পরিবেশনা করেছেন লাইসা আহমেদ লিসা, প্রিয়াঙ্কা গোপ, ফাহিম হোসেন চৌধুরী, বিজন চন্দ্র মিস্ত্রী, শামা রহমান, বিমান চন্দ্র বিশ্বাস ও সজীব। 

বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে বসন্ত উৎসবের দ্বিতীয় পর্ব। বিকালের অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলাসহ পুরনো ঢাকার বাহাদুর শাহ পার্ক, ধানমন্ডির রবীন্দ্র সরোবর ও উত্তরার তিন নম্বর সেক্টরের রবীন্দ্র সরোবরের উন্মুক্ত মঞ্চে একযোগে চলবে আবির বিনিময় ও প্রীতি বন্ধনী পর্ব। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত