পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ১৬:২৮

জাগরণীয়া ডেস্ক

পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি আজ। পাহাড়ের সংঘাতপূর্ণ পরিস্থিতির অবসান ঘটিয়ে ১৯৯৭ সালের এই দিনে সরকার এবং জনসংহতি সমিতির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

পাহাড়ে প্রায় দু’যুগের বেশি সময় ধরে সশস্ত্র আন্দোলন চলার পর ১৯৯৭ সালে ০২ ডিসেম্বর তৎকালীন সরকারের সাথে শান্তিচুক্তি হয় চট্টগ্রাম জনসংহতি সমিতির। তারই ধারাবাহিকতায় ১৯৯৮ সালের ১০ ফেব্রুয়ারি খাগড়াছড়িতে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠনিকভাবে অস্ত্র সমর্পণ করেন সন্তু লারমাসহ ১হাজার ৯শ ৬৮ জন শান্তিবাহিনীর সদস্য।

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরের ২১ বছর পূর্তি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি পার্বত্য এলাকায় বসবাসরত ও সংশ্নিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, শান্তিচুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন ত্বরান্বিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে আমরা জাতির পিতার স্বপ্নের সুখী-সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব। শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ সরকার শান্তিচুক্তির আলোকে এ অঞ্চলের সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ অঞ্চলের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, যোগাযোগ, অবকাঠামো, মোবাইল নেটওয়ার্কসহ সব খাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।’

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির মাধ্যমে এ অঞ্চলের দীর্ঘদিনের জাতিগত হানাহানি বন্ধ হয়। অনগ্রসর ও অনুন্নত পার্বত্য অঞ্চলে প্রতিষ্ঠিত হয় শান্তি ও উন্নয়নের ধারা। ইউনেস্কো শান্তি পুরস্কার অর্জন এই চুক্তির আন্তর্জাতিক স্বীকৃতির স্মারক।

বর্ষপূর্তিতে কর্মসূচি: শান্তিচুক্তির ২১ বছর উপলক্ষে আজ রবিবার পার্বত্য চট্টগ্রামজুড়েই নানা বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ সকালে সেনাবাহিনী ও জেলা পরিষদের ব্যবস্থাপনায় শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া বিকেলে জেলা স্টেডিয়ামে কনসার্ট অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত