১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৩:৩৯

জাগরণীয়া ডেস্ক

১১ অক্টোবর, আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। 

‘থাকলে কন্যা সুরক্ষিত, দেশ হবে আলোকিত’ প্রতিপাদ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস।

মূলত লিঙ্গ বৈষম্য দূর করে মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে এ দিবসের সূচনা করা হয়।

প্রথম কন্যা শিশু দিবসের থিম ছিল ‘বাল্যবিবাহ বন্ধ করা’।
২০১৩ সালে থিম ছিল ‘মেয়েদের শিক্ষাক্ষেত্র অভিনব করে তোলা’।

২০১৪ সালে  এই দিবসের থিম ছিল ‘কৈশোরকে ক্ষমতা সম্পন্ন করা ও হিংসা চক্র বন্ধ করা"’।

২০১৫ সালে এই দিবসের মূল প্রতিপাদ্য ছিল ‘কৈশোর কন্যার ক্ষমতা : ২০৩০ এর পথ-প্রদর্শক’।

২০১৬ সালের স্লোগান ছিল  ‘মেয়েদের উন্নতি=লক্ষ্যর উন্নতি’।

২০১৭ সালের কন্যা শিশু দিবসের মূল বক্তব্য ছিল ‘মেয়েদের ক্ষমতায়নে জরুরি সহায়তা ও প্রতিরোধ পরিকল্পনা’।

প্ল্যান ইন্টারন্যাশনাল নামের বেসরকারি অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতায় প্রথম ‘কারণ আমি একজন মেয়ে’(Because I Am a Girl) নামক আন্দোলনের ফলশ্রুতিতে এই দিবসের ধারণা জাগ্রত হয়েছিল।

এই আন্দোলনের মূল কার্যসূচি গোটা বিশ্বজুড়ে কন্যার পরিপুষ্টি সম্পর্কে জন সচেতনতা বৃদ্ধি করা। এই সংস্থায় কানাডার কর্মচারীরা সকলে এই আন্দোলনকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করতে কানাডা সরকারের সহায়তা নেয়। পরে জাতিসংঘের সাধারণ সভার মধ্যে কানাডায় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপনের প্রস্তাব শুরু হয়। ২০১১ সালের ১৯ ডিসেম্বর তারিখে এই প্রস্তাব জাতিসংঘের সাধারণ সভায় গৃহীত হয় ও ২০১২ সালের ১১ অক্টোবরে প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত