পোড়াদহ মেলায় মাছ-মিষ্টির মহোৎসব

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৫৮

জাগরণীয়া ডেস্ক

বগুড়ার পোড়াদহে জমে উঠেছে দুইশ বছরের পুরনো ঐতিহ্যবাহী মাছ ও মিষ্টির মেলা। প্রতি বছর গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের ইছামতির নদীর তীরে মাঘ মাসের শেষ বুধবারে বসে এ মেলা। 

১৪ ফেব্রুয়ারি (বুধবার) সরেজমিনে ঘুরে মাছ আকৃতির ১০ কেজি ওজনের মিষ্টির দেখা পাওয়া যায় মেলায়। এরই মধ্যে মেলায় আগতরা ভীড় করছেন এই মিষ্টি দেখতে। ব্যবসায়ী আব্দুল লতিফ মিষ্টির দাম রেখেছেন ৪ হাজার টাকা। এছাড়া এক কেজি, দুই কেজি, ৩ কেজি, ৪ কেজি ওজনের মিষ্টিও মেলায় পাওয়া যাচ্ছে বিভিন্ন নামে। 

অপরদিকে মাছের বাজারে দেখা যায়, উপচে পড়া ক্রেতাদের ভীড়। ১৭ কেজি ওজনের বোয়াল মাছের দাম হাঁকা হয়েছে প্রতি কেজি ১৬০০ টাকা। ১৫ থেকে ১৮ কেজি ওজনের কাতলা মাছ ২২০০ টাকা কেজি। মেলায় ২০ থেকে ৮০ কেজি ওজনের বাঘাইড় মাছ পাওয়া যাচ্ছে। ৮০ কেজি ওজনের বাঘাইড় মাছ কেটে বিক্রি করছেন ১২০০ টাকা কেজি দরে। ১০০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছের দাম ১ লাখ ২০ হাজার টাকা হাঁকা হয়েছে। পরে অবশ্য কেটে বিক্রি করা হয়েছে মাছটি।

স্থানীয় ইউপি চেয়ারম্যানের সঙ্গে বিরোধে মেলার নির্ধারিত স্থানে আগে থেকেই বোরো ধানের চারা লাগানোয় স্থান পরিবর্তন করা হয়। ফলে আলোচিত ‘জিয়া অরফানেজ ট্রাস্টে’র নামে কেনা জমিকেই এবার মেলার জন্য নির্ধারণ করা হয়েছে। 

মেলার উদ্যোক্তাদের সূত্রে জানা যায়, জায়গা পরিবর্তন করায় এবার শুধু একদিনের জন্য মেলার আয়োজন করা হয়েছে।

মাছ ও মিষ্টির পাশাপাশি মেলায় রয়েছে হরেকরকম ফার্নিচার, বড়ই, পান সুপারি, তৈজসপত্র, খেলনার দোকান। মেলায় নাগরদোলা, চরকি, সার্কাসসহ নানা খেলার আয়োজন রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত