x

এইমাত্র

  •  শক্তি হারাচ্ছে করোনাভাইরাস, দাবি ইতালির চিকিৎসকের
  •  চিন্তায় বিজ্ঞানীরা, বন্ধ হয়ে যেতে পারে ভ্যাকসিনের পরীক্ষা
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৩৮১ জন, মৃত ২২ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৭৪ হাজার ৩২৭ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২৮ লাখ ৫৮ হাজার ৩৭৪ জন

নবজাতক দেখতে গেলে ৭ বিষয় মেনে চলা উচিত

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৭, ১৫:৪৭

জাগরণীয়া ডেস্ক

নতুন শিশু পরিবারে এলে তাকে নিয়ে আনন্দের সীমা থাকে না। বন্ধু, আত্মীয়-পরিজন সবাই নতুন শিশুটিকে দেখার জন্য উদগ্রীব হয়ে থাকে। ছোট্ট হাত-ছোট্ট পা-ছোট্ট শরীরের মানুষটিকে কোলে নেয়ার জন্য সবারই আগ্রহ কাজ করে। তবে নবজাতককে দেখতে যাওয়ার সময় বা কোলে নিতে কিছু জিনিস মেনে চলা উচিত। এই বিষয়ে কিছু পরামর্শ জেনে নেয়া যাক--

ধূমপান নয়
সিগারেটের ধোঁয়া শিশুর স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। এ কারণে অ্যালার্জি হতে পারে। তাই নবজাতককে দেখতে গেলে বা যাওয়ার আগে অবশ্যই ধূমপান করা যাবে না।

কোলে নেয়া যাবে না
খুব ঘনিষ্ঠ আত্মীয় না হলে নবজাতকে কোলে না নেয়াই ঠিক হবে না। কারণ সব বাবা-মা শিশুকে কোলে নেয়া পছন্দ নাও করতে পারেন। আর কখনো শিশুকে চুমু দেয়া যাবে না। এ থেকে জীবাণু ছড়াতে পারে।

হাত ধুয়ে নিতে হবে 
যদি নবজাতককে কোলে নিতেই হয় তবে অবশ্যই হাত ধুয়ে কোলে নিতে হবে। কারণ শিশুরা অনেক দ্রুত জীবাণুতে আক্রান্ত হয়ে যায়। এ ছাড়া হাত পরিষ্কারের জন্য বাজারে অনেক ধরনের জীবাণুরোধী লিকুইড ওষুধ পাওয়া যায়, সেগুলোও ব্যবহার করা যেতে পারে।

বেশি পারফিউম নয়
বেশি মাত্রায় পারফিউমের ব্যবহার করে নবজাতককে দেখতে যাওয়া যাবে না। এটি শিশুর অ্যালার্জিক রিঅ্যাকশনের কারণ হতে পারে।

লোমযুক্ত খেলনা দেয়া যাবে না
শিশুকে উপহার হিসেবে লোমযুক্ত খেলনা দেয়া যাবে না। এতে শিশুর শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। নবজাতকের ক্ষেত্রে খেলনার চেয়ে পোশাককেই আদর্শ উপহার হিসেবে বিবেচনা করা যেতে পারে।

অসুস্থ হলে যাওয়া যাবে না
অসুস্থ থাকলে অবশ্যই নবজাতককে দেখতে যাওয়া যাবে না। কারণ শিশুদের রোগ প্রতিরোধক্ষমতা একটু কম থাকে। তাই ইনফেকশন ছড়িয়ে পড়তে পারে। তাই সুস্থ হওয়ার পর নবজাতকে দেখতে যাওয়াই ভালো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত