প্রসূতির রক্তক্ষরণ পরিমাপের নতুন পদ্ধতি আবিষ্কার

প্রকাশ | ১২ জুন ২০১৬, ০৪:০৫

অনলাইন ডেস্ক

অতিরিক্ত রক্তক্ষরণের কারণে সন্তান প্রসবের সময় প্রায়ই প্রসূতি মায়ের মৃত্যু ঘটে থাকে। রক্তক্ষরণের পরিমাণের উপর ভিত্তি করে মায়ের জীবনের ঝুঁকি সম্পর্কে সঠিক ধারণা না থাকায় অনেক সময় গ্রামাঞ্চলের স্বাস্থ্যকর্মী বা ধাত্রীরা এ ব্যাপারে সতর্ক হতে পারেন না। তাই প্রসূতির রক্তক্ষরণ পরিমাপের নতুন একটি পদ্ধতি আবিষ্কার করেছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) সহযোগী বিজ্ঞানী মো আব্দুল কাইয়ুম।

নতুন আবিষ্কৃত এই পদ্ধতিতে প্লাস্টিক, টিস্যু পেপার আর সাদা কাপড়ের (হাসপাতালের গজ) সমন্বয়ে তৈরি একটি ম্যাটের (মাদুর) মাধ্যমে রক্তক্ষরণ পরিমাপ করা হয়। ম্যাটটির দৈর্ঘ্য ১৮ ইঞ্চি ও প্রস্থ ১৮ ইঞ্চি। বর্গাকৃতির এই ম্যাটটি প্রসবের সময় প্রসূতির কোমরের নিচে রাখা হয়। প্রসবের পর যে রক্তক্ষরণ হয়, তা এই ম্যাট শুষে নেয়। রক্তে ম্যাট কতটুকু ভিজল, তা দেখে প্রসূতির ঝুঁকি অনুমান করা সম্ভব হয়।
এটি ব্যবহার করার কৌশল অত্যন্ত সহজ বলে অনায়াসেই তা গ্রামাঞ্চলের দাই ও স্বাস্থ্যকর্মীদের শিখানো সম্ভব বলে মনে করেন আব্দুল কাইয়ুম। ইতোমধ্যেই এই গবেষণার জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে অনুদানও পেয়েছেন তিনি।