ওরাল অ্যালার্জি সিনড্রোমের বিষয়ে জানুন

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৬, ১৭:২১

জাগরণীয়া ডেস্ক

গাজর বা পিচ ফল খাওয়ার পরেই যদি আপনার মুখে শিরশির করতে শুরু করে অথবা আপনার জিহ্বা যদি ফুলে যায় তাহলে বুঝতে হবে আপনি ওরাল অ্যালার্জি সিনড্রোমে ভুগছেন। কিন্তু ওরাল অ্যালার্জি সিনড্রোম আসলে কী? আপনি কীভাবে বুঝবেন যে আপনার এই সমস্যাটি আছে? এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এর নিরাময়ের জন্য আপনি কী করতে পারেন? 

নিউ ইয়র্কের অ্যালার্জি এন্ড অ্যাজমা কেয়ারের প্রতিষ্ঠাতা ও মেডিকেল ডাইরেক্টর এবং নিউ ইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের মিডিসিন বিভাগের অ্যাসিস্ট্যান্ট ক্লিনিক্যাল প্রফেসর ক্লিফোরড বাসেট বলেন, পূর্ণবয়স্কদের সবচেয়ে সাধারণ ফুড অ্যালার্জির একটি ধরন হচ্ছে ওরাল অ্যালার্জি সিনড্রোম। ডা. বাসেট বলেন, ‘এটি জনসংখ্যার পাঁচ শতাংশের উপর প্রভাব ফেলতে পারে এবং সিজনাল পোলেন অ্যালার্জি আছে যাদের তাদের মধ্যে হওয়ার সম্ভাবনা বেশি। বিশেষ করে যাদের ঘাস, আগাছা ও গাছের পরাগের প্রতি অ্যালার্জিক সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে বেশি হয়’।

ওরাল অ্যালার্জি সিনড্রোম যেভাবে কাজ করে
আপনার যদি মৌসুমি অ্যালার্জি থাকে তাহলে কিছু নির্দিষ্ট খাদ্যের প্রতি আপনার শরীর বিরোধিতা করে, যা ক্রস রিঅ্যাকশন নামে পরিচিত। আমেরিকান কলেজ অফ অ্যালার্জি, অ্যাজমা এন্ড ইমিউনোলজি’র মতে, ‘ইমিউন সিস্টেম পরাগ এবং খাদ্যের একই ধরণের প্রোটিনকে চিহ্নিত করে এবং অ্যালার্জিক প্রতিক্রিয়া সৃষ্টি করে’। এটি এমন খাদ্যের ক্ষেত্রেই হয়ে থাকে যা নির্দিষ্ট পরাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। উদাহরণ হিসেবে বলা যায়, যাদের গাছের পরাগের অ্যালার্জি আছে তাদের কিউই বা আখরোটের প্রতিও অ্যালার্জিক প্রতিক্রিয়া হতে পারে। যাদের ঘাসের পরাগের প্রতি সংবেদনশীলতা আছে তাদের বাঙ্গি বা টমেটোর প্রতি প্রতিক্রিয়া দেখা দিতে পারে। মৌখিক অ্যালার্জি বৃদ্ধি করতে পারে তাজা বা শুকনো ফল যেমন- ফলের মধ্যে আপেল, পিচ, চেরি, এবং সবজির মধ্যে সেলেরি, গাজর, মটরশুঁটি, ডাল এবং মরিচ, এমনকি কাজু বাদাম ও আখরোটের মত কিছু বাদাম। 

ওরাল অ্যালার্জি সিনড্রোমের লক্ষণ
ওরাল অ্যালার্জি সিনড্রোমের সবচেয়ে সাধারণ লক্ষণ হচ্ছে গলা, মুখ, জিহ্বা এবং ঠোঁট ফুলে যাওয়া বা চুলকানোর সমস্যা তৈরি হয় খাওয়ার এক মিনিটের ভেতরেই।

ওরাল অ্যালার্জি সিনড্রোমের প্রতিকার
দুর্ভাগ্যবশত এ ধরণের অ্যালার্জিক প্রতিক্রিয়া প্রতিরোধের একমাত্র উপায় হচ্ছে এই খাবারগুলো না খাওয়া। কিন্তু আপনি যদি গাজর ভালবাসেন এবং এটা খাওয়া বাদ দিতে না পারেন তাহলে এর প্রতিক্রিয়ার তীব্রতা কমানোরও উপায় আছে বলে বলেন ডা. বাসেট। তিনি আরও বলেন, ‘কিছু ক্ষেত্রে আপনি খোসা ছাড়িয়ে বা রান্না করে খেতে পারেন ওই খাবারগুলো এবং এর ফলে উপসর্গের তীব্রতা কমবে’।

আপনি যদি মনে করেন আপনার ওরাল অ্যালার্জি সিনড্রোম আছে তাহলে একজন চিকিৎসকের কাছে গিয়ে তা পরীক্ষা করিয়ে জেনে নেয়া উচিৎ। চিকিৎসক স্কিন টেস্টের মাধ্যমে রোগটি নির্ণয় করতে পারবেন।

সূত্র: রিডার ডাইজেস্ট 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত