‘বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করে’

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১২ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩০

অনলাইন ডেস্ক

বিশ্বে প্রতি বছর প্রায় আট লাখ লোক আত্মহত্যা করেন। অর্থাৎ প্রতি ঘণ্টায় ৯০ জন এবং প্রতি প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করেন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকাল ৯টায় রাজধানীর হাতিরঝিলে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত একটি আলোচনা সভায় এ তথ্য জানায় আত্মহত্যা প্রতিরোধমূলক সংগঠন ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন (বিটিএফ)।  আলোচনা অনুষ্ঠান শুরু আগে অনুষ্ঠানে‘সাইক্লিং অ্যারাউন্ড ঢাকা’ কর্মসূচির আয়োজন করে বিটিএফ।

ব্রাইটার টুমোরো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জয়শ্রী জামান বলেন, ২০১৪ সালে আমার দুই সন্তান একসঙ্গে আত্মহত্যা করার পর আমি মানসিকভাবে ভেঙে পড়ি। এরপর এক সময় আমার মনে হলো আমার সন্তান আত্মহত্যা করেছে, কিন্তু পৃথিবীর আর কোনো মায়ের সন্তান যেনো আত্মহত্যা না করে, আমি সেজন্য কাজ করবো। সে অনুযায়ী আমার ছেলের জন্মদিনে আমি এই ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন তৈরি করে আত্মহত্যার বিরুদ্ধে মানুষকে সব সময় সচেতন করে যাচ্ছি।

আলোচনা সভায় বক্তারা উল্লেখ করেন, বাংলাদেশে প্রতি বছর প্রায় ১১ হাজার লোক আত্মহত্যা করেন। দেশের প্রায় ৬৫ লাখ মানুষ আত্মহত্যা প্রবণ। 

মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় হাতিরঝিলে শুরু হয় ‘সাইক্লিং অ্যারাউন্ড ঢাকা’ কর্মসূচি। এসময় সারাদেশ থেকে আগত ১৬০ জন সাইক্লিস্ট পুরো হাতিরঝিল দুইবার বার চক্কর দেন।

সাইক্লিং নিয়ে বিশেষ অতিথির বক্তব্যে রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, সাইকেল হচ্ছে একটি গতি এবং এই গতি দিয়ে সব স্থবিরতা এবং হতাশা সমাজ থেকে দূর হয়- এমনটা আশা করি। আর সমাজ থেকে হতাশা দূর হলে আত্মহত্যার প্রবণতা কমে যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত  ছিলেন সম্মানিত অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় এনামুল হক বিজয় প্রমুখ।

অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী সাইক্লিস্টদের মধ্যে ব্রাইটার টুমোরো ফাউন্ডেশনের পক্ষ থেকে মেডেল দেওয়া হয়।