‘পিরিয়ডকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা’ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের ওপর গুরুত্বারোপ

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৮, ১৩:১১

জাগরণীয়া ডেস্ক

মাধ্যমিকের পাঠ্যপুস্তকে ‘পিরিয়ডকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা’ কার্যক্রম অন্তর্ভুক্ত ও এ সংক্রান্ত সহায়ক কিছু কার্যক্রম গ্রহণের বিষয়ে গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এবং মেন্সচুরাল হাইজিন ম্যানেজমেন্ট (এমএইচএম)।

২০ ডিসেম্বর (বৃহস্পতিবার) জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এবং মেন্সচুরাল হাইজিন ম্যানেজমেন্ট (এমএইচএম) প্লাটফর্ম এর যৌথ উদ্যোগে আয়োজিত এক পরামর্শ সভায় এ বিষয়ে গুরুত্ব আরোপ করেন আলোচকরা।

বক্তারা বলেন, মাধ্যমিক স্কুল পর্যায়ে 'শারীরিক শিক্ষা' ও 'স্বাস্থ্য ও গার্হস্থ্য বিজ্ঞান' বইয়ে বয়ঃসন্ধি, ঋতুস্রাব, যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়গুলো আছে, সেখানে তথ্য  ও যুক্তিসিদ্ধ বিন্যাসে ঘাটতি রয়েছে। সেখানে মাসিক চলাকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে কোন তথ্য নেই। 

এছাড়া পিরিয়ড নিয়ে বিভিন্ন ভ্রান্ত ধারণা ও অসচেতনতার কারণে শিক্ষকরাও অনেক সময় পাঠদানের ক্ষেত্রে এই বিষয়গুলোতে এড়িয়ে যান। এক্ষেত্রে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্যক্রম পূর্ণবিন্যাস এবং পাঠ্যপুস্তকে ‘পিরিয়ডকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা’ সম্পর্কে বিস্তারিত আলোচনা অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সাথে পিরিয়ডকালীন সময়ে সহায়ক কিছু কার্যক্রম গ্রহণের মাধ্যমে মেয়েদের মনে স্বস্তি ও আত্মবিশ্বাস জাগিয়ে তোলার আহবান জানান বক্তারা। 

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বিশেষজ্ঞ সৈয়দ মাহফুজ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এডুকেশন অ্যান্ড রিসার্চ ( আইইআর) পরিচালক প্রফেসর সৈয়দা তাহমিনা আখতার, টির্চাস ট্রেনিং কলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর কানিজ সৈয়দা বিনতে সাবাহ, নেদারল্যান্ড দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজার মাশফিকা জামান সাটিয়ার। নির্ধারিত আলোচক হিসেবে ছিলেন ইউনিসেফ বাংলাদেশের এর শিক্ষা বিশেষজ্ঞ ইকবাল হোসেন, ইউবিআর অ্যালায়ান্সের প্রোগ্রাম কো-অর্ডিনেটর শারমীন ফায়াদ উবায়েদ, সিমাভি'র প্রোগ্রাম ম্যানেজার মাহবুবা কুমকুম।

বিএনপিএস এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীর এতে সভাপতিত্ব করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত