x

এইমাত্র

  •  ৪ কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
  •  যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
  •  করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী
  •  ১০ টাকা কেজি দরে খোলা বাজারে (ওএমএস) চাল বিক্রি শুরু করেছে সরকার

প্রতি ৫ তরুণের ৩ জনেরই নেই ‘উচ্ছ্বল কৈশোর’

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৮, ২২:০৫

জাগরণীয়া ডেস্ক

সুস্থভাবে বেড়ে উঠার জন্য যে প্রাণবন্ত ও উচ্ছ্বল কৈশোর​ দরকার, দরকার যে পরিমাণ শারীরিক কর্মকাণ্ডের-তা বাংলাদেশের গড়ে ৫ জন তরুণের মধ্যে ৩ জনেরই নেই।

​সম্প্রতি ফিজিক্যাল অ্যাক্টিভিটি অ্যান্ড হেলথ সাময়িকীতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। অস্ট্রেলিয়ায় ‘২০১৮ বাংলাদেশ রিপোর্ট কার্ড অন ফিজিক্যাল অ্যাক্টিভিটি ফর চিলড্রেন অ্যান্ড ইয়ুথ’ শিরোনামে সমীক্ষা প্রতিবেদনটি প্রকাশ করা হয়। ‘অ্যাক্টিভ হেলদি কিডস বাংলাদেশ’ এবং ‘অ্যাক্টিভ হেলদি কিডস গ্লোবাল অ্যালায়েন্স’যৌথভাবে বাংলাদেশের শিশুদের নিয়ে ওই প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশে ১৩ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের মাত্র ৪১ দশমিক ৪ শতাংশ প্রতিদিন এক ঘণ্টা শারীরিকভাবে সক্রিয় থাকে। সাত দিনের এই সমীক্ষা  থেকে এ ফলাফল জানা গেছে।

‘অ্যাক্টিভ হেলদি কিডস বাংলাদেশ’র চেয়ারম্যান এবং অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আসাদ খান এই গবেষণা দলের প্রধান। তিনি বলেন, শিশু ও তরুণদের এই জীবনাচরণ জনগণের স্বাস্থ্য সমস্যায় ব্যাপকভাবে প্রভাব ফেলছে এবং  এই বিষয়টিকে অগ্রাধিকারের তালিকায় নেয়া বাংলাদেশের জন্য খুবই জরুরি।

তিনি বলেন, পরিবর্তনশীল বিশ্বে টিকে থাকতে হলে এই প্রজন্মের সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। উষ্ণায়ন, বিশ্বায়ন এবং প্রযুক্তির ক্রমবর্ধমান পরিবর্তনের সাথে এই প্রজন্মকে মানিয়ে চলতে হবে। তাই তাদের টিকে থাকার লড়াইয়ে সক্ষম হতে শারীরিকভাবে সক্রিয় হতে হবে।

শিশুর স্বাভাবিক বিকাশের জন্য প্রতি দিনের শারীরিক কর্মকাণ্ডকে গুরুত্ব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত