x

এইমাত্র

  •  সাংসারিক বিরোধে স্বামীর গলা কেটে হত্যা করলো স্ত্রী
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৩৫ জন, মৃত ৩৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩৩ লাখ ৬২ হাজার ৩০৮ জন

স্তন ক্যান্সার প্রতিরোধে যেসব খাবার

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৬:৩৪

জাগরণীয়া ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতিবছর বিশ্বজুড়ে ১৫ লক্ষাধিক নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন এবং প্রতি লাখে ১৫ জন মারা যান। তবে একটি সচেতন হলে এই ঝুঁকি থেকে নিজেদের রক্ষা করতে পারেন নারীরা। 

স্তন ক্যান্সার প্রতিরোধ করতে পারে-এরকম কোনো নির্দিষ্ট খাবার নেই। তবে ধারণা করা হয়, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। এখানে এরকম পাঁচটি খাদ্যের তালিকা দেওয়া হল; যা স্তন ক্যান্সার প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা রাখে-

১. লতাপাতা শাকসবজি: গবেষকরা বলছেন, যেসব নারী নিয়মিত লতাপাতা ও শাকসবজি জাতীয় খাবার খান তাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৪০ শতাংশ কম থাকে। স্তনকে আক্রমণ করার আগেই শাকসবজির গুরুত্বপূর্ণ উপাদান এর ক্যান্সারের জীবানু ধ্বংস করে ফেলে। 

২. ব্রোকলি: সালফোরাফেন জাতীয় উপাদানে সমৃদ্ধ হওয়ায় স্তন ক্যান্সার প্রতিরোধে ব্রোকলি একটি সবচেয়ে ভালো খাবার বলে বিবেচনা করা হয়।  গবেষণায় দেখা যায়, স্তন ক্যান্সারের ক্ষতিকর সেলগুলো ধ্বংস করতে ব্রোকলির সালফোরাফেন উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩. মাশরুম:  প্রাক মেনোপজাল নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাসে সতেজ মাশরুমের রয়েছে উল্লেখযোগ্য ভূমিকা। মাশরুমে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্টস যেমন লারগোথিয়োনেইন নামে এক ধরনের উপাদান; যা স্তন ক্যান্সার প্রতিরোধে কাজ করে।

৪. হলুদ: এই মসলাটি কারকিউমিন নামে এক ধরনের রাসায়নিক ধারণ করে। একাধিক ল্যাবরেটরি গবেষণাতেও দেখা যায়, কারকিউমিনের রয়েছে ক্যান্সার প্রতিরোধী কার্যকর প্রভাব।

৫. বেদানা: সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার হিসেবে পরিচিত বেদানায় ধারণকৃত উপাদান স্তন ক্যান্সার বৃদ্ধি প্রতিরোধে কাজ করে। বিশেষ করে এস্ট্রোজেন নির্ভর ক্যান্সার। যুক্তরাষ্ট্রের এক গবেষণায় দেখা যায়, বেদানার কোয়াসমূহ এলাজিক এ্যাসিডে পরিপূর্ণ। যা স্তন ক্যান্সার প্রতিরোধে অগ্রণী ভূমিকা রাখে।

১০ অক্টোবর, স্তন ক্যান্সার সচেতনতা দিবস। যদিও বিশ্বজুড়ে অক্টোবর মাসকেই স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পালন করা হয়। মূলত ক্যান্সার নিয়ে কাজ করে এমন ১৯টি সংগঠনের জোট বাংলাদেশে ‘ব্রেস্ট ক্যান্সার এওয়ারনেস ফোরাম’ স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১৩ সাল থেকে প্রতি বছর দিবসটি উদযাপন করে আসছে। দিবসটি উদযাপনে হাতে নেওয়া হয়েছে নানা কর্মসূচি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত