x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯১১ জন, মৃত ৩৭ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৭৭ হাজার ৫৭৯ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২৯ লাখ ০৮ হাজার ৭৯৬ জন

১০ অক্টোবর স্তন ক্যান্সার সচেতনতা দিবস

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৬:২৫

জাগরণীয়া ডেস্ক

১০ অক্টোবর, স্তন ক্যান্সার সচেতনতা দিবস। যদিও বিশ্বের প্রায় সব দেশেই অক্টোবর মাসকেই স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবেই পালন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতিবছর বিশ্বজুড়ে ১৫ লক্ষাধিক নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন এবং প্রতি লাখে ১৫ জন মারা যান। বাংলাদেশে প্রাতিষ্ঠানিকভাবে (ক্যান্সার রেজিস্ট্রি) স্তন ক্যান্সারে আক্রান্ত নারীর সংখ্যা রেকর্ড করা হয় না। তবে বাংলাদেশে দিন দিন বাড়ছে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রবণতা। এ ব্যাধির শিকার হয়ে প্রতিবছর প্রাণ হারাচ্ছেন হাজারো নারী। সাধারণত চিকিৎসকের কাছে যেতে অনীহা, নিজের ও পরিবারের অবহেলার কারণেই এর প্রবণতা বৃদ্ধি পেয়েছে।

স্তন ক্যান্সার চিকিৎসা এবং এ বিষয়ে সচেতনতার কাজে সম্পৃক্ত চিকিৎসকরা বলছেন, প্রতিবছর প্রায় ১৮ হাজার নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন। আর মৃত্যুমুখে পতিত হচ্ছেন ৮ হাজারের বেশি নারী। নারীরা অতিরিক্ত ঝুঁকিতে থাকলেও, পুরুষরাও স্তন ক্যান্সারের ঝুঁকিমুক্ত নন।

এদিকে, চিকিৎসকরা বলছেন, ৯০ শতাংশ ক্ষেত্রেই সচেতনতা ও সময়মতো চিকিৎসা বাঁচিয়ে তুলতে পারে রোগীকে এবং দিতে পারে সুস্থ-স্বাভাবিক জীবন। এমন প্রেক্ষাপটে আজ বুধবার সারাদেশে পালন করা হচ্ছে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বয়স বেশি হওয়ার সঙ্গে সঙ্গে নারীদের ক্ষেত্রে এ রোগের ঝুঁকি বাড়তে থাকে। বিশ্বায়নের প্রভাবে জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের পরিবর্তনও এ রোগের জন্য অনেকটা দায়ী। দেশে অধিকাংশ নারী স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতার অভাব, সামাজিক ও ধর্মীয় কারণে শেষ পর্যায়ে (চতুর্থ পর্যায়) ডাক্তারের শরণাপন্ন হয়ে থাকেন। যখন রোগীকে আর কোনোভাবেই বাঁচানো সম্ভব হয় না।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে বিভিন্ন সংগঠন। বাংলাদেশে ১৯টি স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত মোর্চা `বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম` মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে গোলাপি পোশাক কিংবা ফিতা পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল পিকচার ক্যাম্পেইনের আয়োজন করেছে। তবে এ বছর শোভাযাত্রায় কিছু পরিবর্তন আনা হয়েছে। গোলাপি সড়ক শোভাযাত্রার আয়োজন করা হয়েছে ১৩ অক্টোবর। সকাল ৮টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে যাবে উত্তরা পর্যন্ত। ১৬ অক্টোবর বিকেল সাড়ে ৩টায় ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে নারী সমাবেশ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং এভারেস্ট একাডেমি ১২ অক্টোবর সকাল ৬টায় হাতিরঝিলে বিকন উওমেন মিনি ম্যারাথনের আয়োজন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত