x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯১১ জন, মৃত ৩৭ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৭৭ হাজার ৫৭৯ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২৯ লাখ ০৮ হাজার ৭৯৬ জন

‘চলতি বছর ডেঙ্গুর প্রকোপ বেশি’

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৮, ১৩:০৫

জাগরণীয়া ডেস্ক

চলতি বছর ডেঙ্গুর প্রকোপ গত বছরের তুলনায় বেশি- জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠান-‘আইইডিসিআর’।

এ প্রসঙ্গে সংশ্লিষ্টরা জানান, চলতি বছর ডেঙ্গু আক্রান্তের পরিস্থিতি ২০১৬ সালের কাছাকাছি বা বেশিও হতে পারে।  ২০১৬ সালে মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছিলো ৬ হাজার জনের বেশি, আর ডেঙ্গুতে মৃত্যু হয়েছিলো ১৪ জনের। চলতি বছর এখনো পর্যন্ত ৮ জনের মৃত্যু হয়েছে।

চিকিৎসকসহ সংশ্লিষ্টরা বলছেন, এই মৌসুমে ডেঙ্গু আক্রান্ত বেশির ভাগ রোগীই দ্বিতীয় বা তৃতীয়বারের মতো ডেঙ্গুতে ভুগছেন। একই ব্যক্তি একাধিক বার ডেঙ্গুতে আক্রান্ত হওয়াতে জটিলতাও বেশি। তাই যে কোনো জ্বর অবহেলা না করার পরামর্শ সংশ্লিষ্টদের।

সরকারের আইইডিসিআর বলছে, সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু মৌসুম। এরপরও যতদিন বৃষ্টি হবে ডেঙ্গুর প্রকোপ বাড়বে বলেও সতর্ক করেছে। তবে চলতি মৌসুমে চিকুনগুনিয়ার প্রকোপ তেমন নেই।

ঈদের ছুটিতে খালি বাসা-বাড়ি ডেঙ্গু জ্বরের ভাইরাস বহনকারী মশার প্রজনন স্থলে হয়ে উঠতে পারে।  ঈদের ছুটিতে বাসা বাড়ির কোথাও যেন পরিষ্কার পানি জমে না থাকে- বিশেষ করে ফুলের টবে জমে থাকা পানি অপসারণ করা, যে কোনো খালি পাত্র উল্টো করে রাখা এমনকি বাড়ির কমোডও ঢেকে রাখার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

চলতি বছর জানুয়ারি মাসে ডেঙ্গুর রোগী সনাক্ত হয়েছে। যদিও জুন-জুলাই থেকে সেপ্টেম্বর ডেঙ্গু মৌসুম। সরকারি হিসেবে জুন মাসে ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে তিনশ’ জন। জুলাই মাসে আট শ’ ৬৪ জন। আর চলতি মাসে ১৪ই আগস্ট পর্যন্ত পাঁচশ’ ৯৬ জন ডেঙ্গু রোগীর তথ্য পাওয়া গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত