x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬৪ লাখ ৫ হাজার ১৩৯ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৩০ হাজার ৯৫৬ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩২৮৮ জন, মৃত ২৯ জন
  •  ভারতে নিষিদ্ধ হওয়ায় ৬ বিলিয়ন ডলার ক্ষতির মুখে টিকটক
  •  গণস্বাস্থ্য কেন্দ্রকে ডেকেছে ওষুধ প্রশাসন

ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমায় যেসব খাবার

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৪:৩৫

জাগরণীয়া ডেস্ক

বর্তমানে ২৫ থেকে শুরু করে যেকোন বয়সের নারীরাই রয়েছেন ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকিতে। খুব দ্রুত এই রোগ ছড়িয়ে পড়ে বলে নিরাময় হয়ে সুস্থ হওয়াটা একটা বড় চ্যালেঞ্জ। সেই সাথে আশংকার কথা হচ্ছে, একবার এই রোগ সেরে যাওয়ার পর কয়েক বছরের মধ্যে আবারও এটি ফিরে আসছে রোগীর দেহে। 

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে এমন কিছু খাবার রয়েছে-

উজ্জ্বল রঙের ফল ও সবজি: উজ্জ্বল রঙের বিশেষ করে লাল, হলুদ ও কমলা রঙের সবজি এবং ফলে রয়েছে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট যা ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া তরমুজ, কমলা, লাল মরিচ, মিষ্টি আলু, টমেটো, গাজর -এসব খাবারও স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

বাঁধাকপি: বাঁধাকপিতে থাকা প্ল্যান্ট কম্পাউন্ড স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।এটি হালকা ভাপ দিয়ে সামান্য লবণ খেলে উপকার পাবেন।

আখরোট: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আখরোট স্তনের টিউমারের বৃদ্ধির গতি কমিয়ে আনে। নিয়মিত অল্প পরিমাণে আখরোট খেলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমে। 

অলিভ অয়েল: অলিভ অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে। এটি স্তন টিউমারের বৃদ্ধি রোধ করে ও স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। 

কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার: কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবারে ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকে যা স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এজন্য নিযমিত টকদই ও পনির খেতে পারেন।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি এসিড যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে।সপ্তাহে অন্তত ২ দিন সামুদ্রিক মাছ খেতে পারলে স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যাবে।

সূত্র : জি নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত