x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৮ লাখ ৭০ হাজার ২৫৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৮১ হাজার ৬২৩ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৫৩৩ জন, মৃত ৩৩ জন

যোগ

প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ১২:১৩

জাগরণীয়া ডেস্ক

শরীর ও মনের নিয়ন্ত্রণ বজায় রাখতে ইয়োগা বা যোগাসনের কোনো বিকল্প নেই। যোগাসন দিয়ে নানা অসুখ তো বটেই, মনের ভারসাম্য বজায় রাখতেও যোগব্যায়ামের বিকল্প নেই।

যোগাসন অভ্যাসের বিষয়। প্রথম দিকে এই অভ্যাস গড়ে তুলতে বিরক্তিকর মনে হবে। কিন্তু কয়েকদিন গেলে দেখবেন ভালোই লাগছে। আসলে যোগ তো শুধুমাত্র ব্যায়াম নয়, যোগ কথার আসল অর্থ হলো চেতনা। যোগাসন এমনই একটি বিজ্ঞান যা শরীর, মন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এমনকি প্রচণ্ড স্ট্রেসের মধ্যে এই নিয়ন্ত্রণটা বজায় রাখে।

যোগাসনের উপকারিতা 
-শ্বাস নেওয়া ও ছাড়ার সময় সাধারণত ফুসফুস মাত্র দু’তিন ভাগ প্রসারিত হয়। কিন্তু নিয়মিত যোগাসন করলে ফুসফুস প্রায় ১০০ ভাগ প্রসারিত হয়। এতে শরীরে প্রচুর পরিমাণে অক্সিজেন প্রবেশ করতে পারে। 

-যোগাসনের ফলে নার্ভাস সিস্টেম ও সাকুলেটরি সিস্টেমের কর্মক্ষমতাও অনেকখানি বেড়ে যায়। ফলে ফুসফুস ও হৃদযন্ত্রের কার্যকর ক্ষমতাও বাড়ে। 

-স্ট্রেস কাটাতে যোগাসনের বিকল্প নেই। স্ট্রেস থেকে নিস্তার পেতে জীবনের প্রতি ইতিবাচক মনোভাব রাখতে হবে। যোগাসন এমনই একক মন্ত্র যা জীবনকে নতুনভাবে চিনতে শেখায়। 

-যোগাসন এনার্জি লেভেল বাড়াতে ম্যাজিকের মতো কাজ করে। যাদের এক জায়গায় বসে কাজ করতে হয় তারা খুব অল্পেই ক্লান্ত হয়ে পড়েন। মেজাজ খিটখিটে হয়ে যায়। তাই অফিসে আসার আগে যোগাসন করলে মুড ভালো থাকবে। অথবা মুড খারাপ থাকলে বাড়ি ফিরে যোগাসন করুন। দেখবেন মুড ভালো হয়ে গেছে। 

-ডিপ্রেসন ভুগলে যোগাসন করুন। যোগাসনের ইতিবাচক মনোভাব আপনাকে নতুন উদ্যমে জোগাবে।

ইয়োগা শুরু করার আগে যে ৫টি বিষয় জানা প্রয়োজন
১। যে কোন মানুষ ইয়োগা করতে পারেন
ইয়োগা সূত্র অনুযায়ী ইয়োগা করার জন্য একমাত্র যোগ্যতা হচ্ছে, মনোযোগী হওয়া বা আপনার কাজের প্রতি ফোকাস করতে পারা। মনকে শান্ত করুন এবং যে কাজ করছেন তার প্রতি পূর্ণরূপে মন নিবদ্ধ করুন। তাহলেই আপনি একজন যোগী হতে পারবেন।

২। আপনাকে ধৈর্য ধারণ করতে হবে
জীবনের মত ইয়োগাকেও দীর্ঘ একটি ভ্রমণ হিসেবে চিন্তা করতে হবে যেখানে হেরে যাওয়া বা জয় লাভ করার কিছু নেই। আপনার নিজের জন্যই আপনাকে এই চর্চায় অংশগ্রহণ করতে হবে। তাই নিয়মিত অনুশীলন করতে হবে। এছাড়া এর সুফল পাওয়া সম্ভব নয়।

৩। ভরা পেটে ইয়োগা করবেন না
ইয়োগা টিচার ক্রিস্টিন ম্যাকগি এর মতে ইয়োগা অনুশীলনের ১ ঘন্টা আগে খেয়ে নিতে হবে। যদি সেটা সম্ভব না হয় তাহলে ইয়োগা করার ২০ মিনিট আগে ১টা কলা খেয়ে নিতে পারেন। খাওয়ার সাথে সাথে ইয়োগা করলে হজমে সমস্যা হতে পারে।

৪। সব সময় ভাবতে হবে যে মাত্রই শুরু করেছেন
অনুশীলনে মাস বা বছর পার হয়ে গেলেও নিজেকে আরম্ভকারী হিসেবেই গণ্য করতে হবে। যে নিয়ম গুলো শিখছেন তা মনে রাখার চেষ্টা করুন। যদি আপনি ৫০০ ঘন্টার ইয়োগা টিচার্স ট্রেনিং ও সম্পন্ন করে ফেলেন তাও আপনাকে মনে করতে হবে যে, আপনি এখন ও শিক্ষানবিস আছেন।

৫। দমই সবকিছু
ক্লাসের প্রথম দিন থেকে দম নেয়া ও দম ছাড়ার প্রতি পূর্ণ মনোযোগ দিন। যখন আপনি গভীর ভাবে দম নিতে ও ছাড়তে পারবেন তখনই চমৎকার অনুভুতি অনুভব করতে পারবেন। প্রশান্ত হওয়ার সবচেয়ে বড় কৌশল এটা। ইয়োগা করার সময় জুতা-মোজা খুলে রাখুন, মোবাইল সাইলেন্ট করে রাখুন, আরামদায়ক পোশাক পরুন, হাতের কাছে তোয়ালে রাখুন ঘাম মোছার জন্য। ইয়োগা করার সময় ক্লান্ত লাগলে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে নিন।

যেভাবে শুরু করবেন 
যোগাসন শুরু করার কোনো নির্দিষ্ট বয়স নেই। পাঁচ বছর বয়স থেকেই যোগাসন শুরু করা যায়। টিভিতে, বইয়ে নানা রকম যোগাসন দেখে ভয় পাবেন না। অনেক সময় নানা ধরনের যোগাসন দেখলে মনে হয়, কোনটা করা ঠিক হবে আর কোনটা নয়। কনফিউশন হলে প্রথমে কোনো এক্সপার্টের সঙ্গে আলোচনা করে নিতে পারেন। যোগাসন শুরু করার সময় প্রথমেই খুব বেশি শক্ত বা কঠিন আসল ট্রাই করার দরকার নেই। কিছু বেসিক আসন দিয়ে শুরু করুন। 

পেলভিক টিল্টস 
যখন হাতে সময় খুব কম, এক ঘণ্টা বা আধা ঘণ্টা যোগাসন করার সময় নেই, তখন পেলভিক টিল্টস খুব কাজে আসতে পারে। এতে সময় লাগে মাত্র ১০ থেকে ১৫ মিনিট। প্রথমে সোজা হয়ে শুরু পড়ুন। আস্তে আস্তে হাঁটু থেকে পা ভাঁজ করুন। দু'হাত দু'পাশে রাখুন। এবার আস্তে আস্তে শ্বাস টেনে ধরুন। এতে পেটের মাসলের ওপর চাপ পড়বে। এই অবস্থায় কিছুক্ষণ থেকে আবার নিঃশ্বাস বাইরে ছাড়ুন। এই স্ট্রেচের ফলে পিঠ ও কোমরে ব্যথা থাকলে, তা দূর হয়। ১০ থেকে ১২ বার এই আসনটি রিপিট করুন। 

কার্পস পোজ 
সোজা হয়ে শুয়ে পড়ুন। দু'পায়ের মধ্যে ফাঁক রাখবেন। হাতে শরীরের দু'পাশে রাখুন। চোখ বন্ধ করুন। আস্তে আস্তে ডান দিক থেকে বাঁদিকে মাথা ঘোরান। এমনভাবে মাথা ঘোরাবেন যাতে কানের লতি মাটি ছুঁয়ে যায়। এইভাবে কয়েকবার মাথা এক পাশ থেকে আরেক পাশ দিয়ে যাওয়ার পর স্থির হয়ে শুয়ে থাকুন। ব্রিদিংয়ের ওপর মনঃসংযোগ করার চেষ্টা করুন। 

পবর্তাসন 
প্রথমে পদ্মাসনে বসুন। শ্বাস নিতে নিতে দু'হাত কানের পাশ দিয়ে মাথার উপর তুলুন। মেরুদণ্ড যতটা সম্ভব স্বাভাবিক রাখুন। যোগাসনের সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে।

যোগ শিখুন মোবাইলে
বর্তমানে যোগ নিয়ে অসংখ্য মোবাইল অ্যাপস তৈরি হয়েছে। যার অনেকগুলিই ফ্রিতে আপনার মোবাইলে ডাউনলোড করে নিজে নিজেই সহজে ইয়োগা শিখতে পারবেন। জেনে নিন এমন কিছু ইয়োগা অ্যাপস সম্পর্কে-

Yogify (শুধু মাত্র iOS এর জন্য, Free)
Yogify এর একটা বড় অংশ বিগিনার এবং এক্সপার্ট সবার জন্যই প্রযোজ্য। আপনার দক্ষতা স্তর yogify এর ছবি এবং বর্ণনা থেকে সহজেই যাচাই করতে পারবেন এবং প্র্যাক্টিস করতে পারবেন। এই অ্যাপসটি আপনি ফ্রীতে ডাউনলোড করতে পারবেন এবং প্রথম ৫টি ক্লাস ফ্রীতে করতে পারবেন। কিন্তু পর্ববর্তীতে প্রতিটি প্রোগ্রামের জন্য আপনাকে খরচ করতে হবে ১.৯৯ ডলার। আর সম্পূর্ণ লেভেলের জন্য ৩.৯৯ ডলার। আর যদি সম্পূর্ণ কালেকশন একবারে নিতে চান তাহলে খরচ হবে ৯.৯৯ ডলার।

Salute the Desk (শুধু মাত্র iOS এর জন্য, $3.99)
স্যালুট দ্য ডেস্ক আপনাকে স্বাভাবিক কার্যদিবসের বিরতিতে বা এমন কোনো স্থানে যেখানে আপনি ঘোরাফেরা করতে পারতেছেন না এমন পরিস্থিতিতে কিভাবে ইয়োগা প্র্যাক্টিস করতে পারেন তার শিক্ষা দিয়ে থাকে। সবচেয়ে বড় কথা হলো স্যালুট দ্য ডেস্ক আপনাকে মনস্তাত্ত্বিক এবং শারীরিকভাবে প্রফুল্লতা দান করবে যদি আপনি এই পদ্ধতিতে ইয়োগা প্র্যাক্টিস করেন। এই অ্যাপসে ২৭টি অঙ্গভংগি দেখানো হয়েছে যা আপনি চাইলে ডেস্কে বসেই প্র্যাক্টিস করতে পারেন।

Pocket Yoga (Android & iOS, $2.99)
এই অ্যাপস পকেটে রাখা মানে একজন yoga instructor কে পকেটে রাখা। এটি একটি ডিকশনারি প্রদান করে যা আপনাকে প্রতিটি টিউনের বর্ণনা এবং সুবিধা প্রদান করবে। যদি আপনি দাঁড়িয়ে এমন কোনো অঙ্গভঙ্গি করার চেষ্টা করেন যেটা পারতেছেন না সহজ বা কঠিন লাগছে। তাহলে আপনি এই অ্যাপস এর প্রিভিউ ফিচার ইউজ করে কিভাবে খুব সহজেই ঐ অঙ্গভঙ্গি করা যায় তা দেখতে পারবেন।

Daily Yoga (Android & iOS, Free)
আপনি যদি প্রতিদিন ঠিক ৫ বা ৪৫ মিনিটের জন্য ব্যায়াম করে চান তাহলে daily ইয়োগা সেই অপশনটি রেখেছে আপনার জন্য। এটার সবচেয়ে বড় ফিচার এটাই যে, ইয়োগার ভিডিওগুলো সব এইচডি কোয়ালিটির যা আপনাকে ধারাবাহিকভাবে দিকনির্দেশনা দিবে।

Yoga Studio (iOS, $3.99)
ইয়োগা স্টুডিয়ো এর লাইব্রেরিতে ২৮০ এর বেশি অঙ্গভংগির ব্যায়াম আছে। এছাড়াও এই অ্যাপটি আপনাকে অফার করবে ৬৫টি ইউনিক ইয়োগা ক্লাসের সম্পূর্ণ এইচডি কোয়ালিটির ভিডিও। সবচেয়ে চিত্তাকর্ষক বিষয় হচ্ছে এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার নিজের ক্লাসের এইচডি ভিডিও তৈরি করতে পারবেন ভিডিও স্টিচ টেকনোলজির মাধ্যমে। আরেকটা ফিচার হচ্ছে, আপনার এই অ্যাপ এর প্লে মিউজিক আপনার ফোনের স্ক্রিন বন্ধ হয়ে গেলেও চলতে থাকবে।

5 Minute Yoga (iOS, $0.99)
৫ মিনিট ইয়োগাতে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় সময়ের সংক্ষিপ্ততার উপর। অর্থাৎ অল্প সময়ে কিভাবে বেশি ইয়োগা প্র্যাক্টিস করা যায় তার উপর। এই অ্যাপস এর কোনো সেশন ৫ মিনিটের বেশি নয়, কিন্তু তারা প্রতিটা অঙ্গভঙ্গিই খুবই যত্নের সাথে দেখায় যেন ব্যবহারকারীরা উপকৃত হয়। মাত্র ৫ মিনিটে আপনি ইয়োগা প্র্যাক্টিসের ক্ষেত্রে সবচেয়ে বেশি লাভবান হতে পারেন এই অ্যাপস ব্যবহারের মাধ্যমে।

YOGAmazing (iOS, $4.99)
এটাও একটা পছন্দ করার মত অ্যাপ, কারণ এতেও প্রতিটা ক্লাস অল্প সময়ে নেয়া হয়েছে। কিন্তু ক্লাসগুলো ৫ মিনিটের বেশি। প্রতিটা ক্লাস সাধারণত ২৫ মিনিট লম্বা এবং এখানে বিভিন্ন সমস্যা অনুযায়ী ব্যায়াম পাওয়া যায়, যেমন, দুঃখের সময় ব্যায়াম, শখ করে ব্যায়াম, বা হাইকারদের ব্যায়াম ইত্যাদি। আপনি যদি নির্দিষ্ট কোনো কারণের জন্য ব্যায়াম করতে চান ইঞ্জুরি বা জয়েন্টে ব্যাথার জন্য তাহলে এই অ্যাপস আপনাকে সাহায্য করবে। এই অ্যাপের মাধ্যমে আপনি ইয়োগা সার্টিফিকেটও নিতে পারবেন।

Universal Breathing – Pranayama (iOS and Android, $4.99)
ইয়োগার জন্য সঠিকভাবে শ্বাসপ্রশ্বাস গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই অ্যাপস আপনাকে সর্বোত্তমভাবে শ্বাস-প্রশ্বাস গ্রহণের উপায়ের ব্যাপারে সাহায্য করবে। যা আপনাকে দীর্ঘ সময় ইয়োগা অনুশীলনের দক্ষতাকে আরো বাড়িয়ে দিবে।

Hatha Yoga (iOS, $9.99)
এই অ্যাপসটা একটু দামী। তাই যদি আপনি মনে করেন এই অ্যাপসটি থেকে আপনি উপকৃত হতে পারেন তাহলে আপনি একটি ক্রয় করতে পারেন। এই অ্যাপস আপনার যোগ ব্যায়ামের সাথে আপনার শ্বাস প্রশ্বাসের সমন্বয় সাধনে সাহায্য করে। এই এপের দাম একটু বেশি হওয়ার মূল কারণ হল এটা বিশ্ববিখ্যাত ইয়োগা ইনস্ট্রাক্টর Phahlada কতৃক পরিচালিত।

Airplane Yoga (iOS, $0.99)
এই অ্যাপটি আমার কাছে একারণে ভাল লেগেছে যে তাদের সৃজনশীল চিন্তা ভাবনা রয়েছে। আপনি যদি প্রায়ই বিমানে যাতায়াত না করেন তাহলে আপনার এই অ্যাপ এর কোনো দরকার নেই। যারা প্রায়ই আকাশপথে ভ্রমণ করেন তাদের জন্যই এই এরোপ্ল্যান ইয়োগা অ্যাপস। বিমানে আপনার ক্লান্তি ও জেট ল্যাগ এড়াতে আপনাকে এই অ্যাপ সাহায্য করতে পারে।

ইয়োগা বা যোগব্যায়াম নিয়ে যত ভুল ধারণা
যোগব্যায়ামে অনেকেই কেবল মেয়েদের ব্যায়াম ভেবে থাকেন! ভাবেন যে এই ব্যায়াম বোধ হয় শুধু মেয়েদের জন্য, ছেলেরা এই ব্যায়াম করতে পারে না। এটা একটি ভুল ধারনা। যোগ ব্যায়াম ভীষণ কার্যকরী ব্যায়াম যা ছেলে মেয়ে উভয়ের জন্যই বেশ উপকারী।

যোগ ব্যায়াম রক্তের অতিরিক্ত সুগারের পরিমাণ কমায় এবং শরীরকে সুস্থ রাখে। তাছাড়াও শরীরের জন্য ক্ষতিকর খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে ভালো বা উপকারী কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধিতে সহায়তা করে। মনোযোগ ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে এবং ধীশক্তি বৃদ্ধিতে যোগ ব্যায়াম বেশ সহায়ক। হাঁটছেন বা তেমন একটা ভারী নয় এমন কোনো বস্তু উঠাচ্ছেন। হঠাৎ করে পেশীতে টান অনুভব করলেন আর এর সাথেই শুরু হলো প্রচন্ড ব্যাথা! এমন সমস্যার অন্যতম কারণ শরীরের ফ্লেক্সিবিলিটির অভাব। যোগ ব্যায়াম এই ক্ষেত্রে শরীরের ফ্লেক্সিবিলিটি বৃদ্ধি করে বেশ সাহায্য করে।

যোগ ব্যায়াম দেহের রক্ত প্রবাহ স্বাভাবিক রাখে। দেহে রক্তচাপ খুব বেড়ে যাওয়া বা খুব কমে যাওয়া, কোনোটাই ভালো নয়। তাই রক্ত প্রবাহ ও রক্তচাপ স্বাভাবিক থাকা খুবই জরুরি।

যোগ ব্যায়াম অ্যাড্রেনাল গ্রন্থির নিঃসরণ নিয়ন্ত্রণে রাখে। ফলে রাগ, স্ট্রেস, মন খারাপ,বিষণ্ণতা নিয়ন্ত্রণে থাকে। যা আপনার মন ভালো রাখবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত