আয়রনের ঘাটতি পূরণ করবে যেসব খাবার

প্রকাশ : ০৯ জুন ২০১৮, ২০:৪৮

জাগরণীয়া ডেস্ক

শরীরের গঠনের জন্য আয়রন অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাংসের পরিবর্তে যেসব খাবারে আয়রন থাকে তার একটি তালিকা দেয়া হল-

মাশরুম : ভিটামিন ডি এবং বি সমৃদ্ধ মাশরুমে আয়রনে পরিপূর্ণ। খাদ্য তালিকায় মাশরুম যোগ করলে হতাশা দূর করে ও মানসিক শান্তি বজায় রাখতে সাহায্য করে। কাঁচা এবং শুকনো- দু’ভাবেই মাশরুম উপাদেয়। তবে অতিরিক্ত রান্না না করে, পুষ্টিগুণের দিকে খেয়াল রেখে হালকা রান্নাই শ্রেয়।

পালং শাক : ১০০ গ্রাম পালং-এ আছে ২.৭ মিলিগ্রাম আয়রন।  কম তেলে রান্না করে নিয়মিত ডায়েটে রাখুন এই শাক। 

বাদাম এবং বীজ : শরীরে আয়রনের ঘাটতি পূরণে খুবই উপকারি সব্জির বীজ। কুমড়ার বীজ, ফ্ল্যাক্স, শিয়াজাতীয় বীজ তাই ডায়েট চার্টে রাখার পরামর্শ দেন চিকিৎসকেরা। তা ছাড়া, বাদামেও থাকে প্রচুর পরিমাণে আয়রন। কাজু, আমন্ডে আয়রন ছাড়াও রয়েছে প্রোটিন, ফাইবার, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট।

কিডনি বিনস :  এক কাপ বিনসে থাকে প্রায় ৪ মিলিগ্রাম আয়রন, সুতরাং শরীরে আয়রনের ঘাটতি পূরণেও নিয়মিত ডায়েটে রাখতে পারেন কিডনি বিনস।

ডার্ক চকোলেট : ডার্ক চকোলেটের গুণ বহুবিধ। আয়রন ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ডার্ক চকোলেট উচ্চ রক্তচাপ কমায়, এনার্জি বাড়ায়। তা ছাড়া এতে রয়েছে অ্যান্টি এজিং প্রপার্টি, ত্বক সুস্থ ও তরতাজা রাখতে সাহায্য করে।

ওটস : প্রাতরাশে আটার রুটি কিংবা টোস্টের বদলে ওটস খাওয়ার চল এসে গিয়েছে বহুদিন। সুস্থ থাকতে, এনার্জি বাড়াতে ও ওজন কমাতে নিয়মিত ডায়েট চার্টে রাখার চেষ্টা করুন ওটমিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত