নিবন্ধিত চিকিৎসক ছাড়া সিজার,শাস্তির সুপারিশ

প্রকাশ : ০১ এপ্রিল ২০১৮, ২২:০৫

জাগরণীয়া ডেস্ক

ডিগ্রিধারী অথবা নিবন্ধিত চিকিৎসক ছাড়া অন্য কেউ গর্ভবতী মায়ের সিজার করলে তার শাস্তি নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে। বেশ কিছুদিন আগে কুমিল্লায় সিজারের সময় নবজাতকের মাথা কেটে ফেলার মতো চাঞ্চল্যকর ঘটনার পর এই ধরনের সুপারিশ করল সংসদীয় কমিটি। 

১ এপ্রিল (রবিবার) সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায়  এ সুপারিশ করা হয়।

এ সময় মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সাধারণত ১০ থেকে ১৫ শতাংশ সিজার স্বাভাবিক। কিন্তু আমাদের দেশে কোথাও কোথাও ৮০ থেকে ৮৫ শতাংশ মায়ের সিজার করা হয়, যা অস্বাভাবিক।

সিজার নিয়ে সাম্প্রতিক নানা খবরও বৈঠকে উঠে আসে এবং উদ্বেগ প্রকাশ করা হয়। বৈঠকে সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী শেখ ফজলুল করিম সেলিম বাংলাদেশের সিজারব্যবস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, স্বাভাবিকভাবে শিশু জন্ম দেয়ার জন্য যে ২/৩ ঘন্টা সময় দেয়া দরকার তা আমাদের দেশের ডাক্তাররা দিতে চান না। তাই আশংগকাজনভাবে সিজারের হার বেড়ে গেছে যা খুবই উদ্বেগজনক।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম এমপির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, মো. আব্দুল ওদুদ এমপি এবং সেলিনা বেগম অংশ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত