x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

ফাস্টফুডে ভয়ানক স্বাস্থ্যঝুঁকি!

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১৮:১৬

জাগরণীয়া ডেস্ক

একুশ শতকের নাগরিক জীবনে ফাস্টফুড না খেলে অনেকেরই চলে না। এটা রসনা বিলাসের অংশ হয়ে দাঁড়িয়েছে। বার্গার বা পিৎজার মতো ফাস্টফুডে বড়দের পাশাপাশি অনেক শিশুরই রয়েছে মারাত্মক আসক্তি। কিন্তু আপনি জানেন কি? লোভনীয় এই খাবারের রয়েছে ভয়ানক স্বাস্থ্যঝুঁকি। ফাস্টফুড আপনার জন্য ভয়ানক বিপদ ডেকে আনতে পারে।

বার্গার বা পিৎজার মতো ফাস্টফুড শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। বড় কোনো সংক্রমণ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যেভাবে কমায়, ফাস্টফুডও তেমনি। সম্প্রতি, জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একথা বলেছেন। 

গবেষণায় ইঁদুরদের এক মাস ‘ওয়েস্টার্ন ডায়েট’ দেয়া হয়। যে ডায়েটে থাকে- ‘হাই স্যাচুরেটেড ফ্যাট’, চিনি, লবনযুক্ত খাবার। শরীরে রোগ প্রতিরোধকারী কোষ যাতে বাড়তে না পারে সেজন্য তাজাফল, সবজি ও ফাইবার সম্পূর্ণ বাদ দেয়া হয়। 

এতে দেখা গেছে, এই ডায়েট ইঁদুরদের শরীরে শ্বেতকণিকার বৃদ্ধি ঘটায়। ঠিক এক মাস পর ইঁদুরদের যখন তাদের নিয়মিত ডায়েটে ফিরিয়ে আনা হয়, দেখা যায়, শ্বেতকণিকা বেড়ে যাওয়া সত্ত্বেও তারা রোগ সংক্রমণে অনেকবেশী স্পর্শকাতর হয়ে পড়েছে। শুধু তাই নয়, তাদের ‘টাইপ-টু ডায়াবেটিস’-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে গেছে। সাধারণত কোনো বড়ধরণের সংক্রমণের পর মানুষের শরীরেও এই সমস্যা দেখা দেয়।

বন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানান, গবেষণায় ইঁদুরের রোগ প্রতিরোধক কোষে ‘ফাস্টফুড সেন্সর’-র উপস্থিতি লক্ষ্য করেছেন তারা। দীর্ঘদিন ফাস্টফুড খেলে মানুষের শরীরেও একইভাবে প্রতিক্রিয়া সৃষ্টি হয়। 

তাই, রসনাবিলাসে সাবধান হোন। কেননা, রোগ প্রতিকার থেকে প্রতিরোধই উত্তম।

সূত্র: হেলথলাইন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত