x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

বাজেয়াপ্ত হচ্ছে শিশুদুধ ‘​বেবিকেয়ার’​

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ২০:৪৮

জাগরণীয়া ডেস্ক

সালমোনেলা নামের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূষণের কারণে ফরাসী শিশুখাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ল্যাকটালিস ৮৩ টি দেশ থেকে তাদের গুঁড়ো দুধ তুলে নিচ্ছে। বাংলাদেশেও ল্যাকটালিসের তৈরি দুষিত এই দুধ আমদানি হয়েছিল। জানা গেছে, একটি আমদানি প্রতিষ্ঠান ২০,৩৩৫ কার্টন দুধ আমদানি করেছিল, যা বেবিকেয়ার ১ এবং বেবিকেয়ার ২ নামে বাজারে বিক্রি হয়।

তবে সরকারের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক বলেন, ডিসেম্বরে প্রথম সালমোনেলা নামের ক্ষতিকারক ব্যাকটেরিয়া জনিত এই দূষণের খবর নিশ্চিত হওয়ার পর থেকে তারা ল্যাকটালিসের এই দুই ব্যাচের দুধ বাজেয়াপ্ত করতে নানা পন্থা নিয়েছেন। এরই মধ্যে ঐ আমদানি প্রতিষ্ঠানের গুদামে গিয়ে ১১,৬১৬ কার্টন দুধ সিলগালা করে দেয়া হয়েছে। এছাড়া আমদানিকারকরা ৮২৯ কার্টন দুধ দোকান থেকে প্রত্যাহার করতে পেরেছেন বলে তাকে জানিয়েছেন। 

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানিয়েছে, বেবিকেয়ার ৩ এবং বেবিকেয়ার এমএফ নামে ল্যাকটালিসের আরো দুটো ব্যাচের একটি চালান বাংলাদেশের পথে। তবে কাস্টমস কর্তৃপক্ষকে এগুলো ছাড়া না করানোর জন্য সাবধান করে দেওয়া হয়েছে।

সালমোনেলায় দুষিত খাদ্য খেলে শিশুদের ডায়রিয়া, বমি, পেট কামড়ানো এবং বিপজ্জনক পানিশূন্যতা হতে পারে। তবে বাংলাদেশে শিশুরা এই দুধ খেয়ে বড় কোনো অসুস্থতায় আক্রান্ত হয়েছেন. তেমন কোনো খবর এখনও কর্তৃপক্ষ পায়নি।

এখন পর্যন্ত ফ্রান্সে এ ধরনের অসুস্থতার ৩৫টি ঘটনা জানা গেছে। স্পেন থেকে একটি ঘটনার খবর পাওয়া গেছে। গ্রীসেও শিশু আক্রান্ত হওয়ার একটি খবর তদন্ত করা হচ্ছে।

ফ্রান্সে ল্যাকটালিসের বিরুদ্ধে কয়েকজন অভিভাবক মামলাও করেছেন।

সূত্রঃ বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত