x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

মাতৃমৃত্যুর হার ৪০ শতাংশ কমেছে

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৭, ১৬:১৯

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশে মাতৃমৃত্যুর হার গত এক দশকে ৪০ শতাংশ কমেছে। ২৭ ডিসেম্বর (বুধবার) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ এর কর্মসূচি জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ‘পরিকল্পিত পরিবার গড়ি, মাতৃমৃত্যু রোধ করি’ প্রতিপাদ্য নিয়ে আগামী ৩০ ডিসেম্বর থেকে ০৪ জানুয়ারি পর্যন্ত এ সপ্তাহ উদ্‌যাপিত হবে। 

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ২০১০ সালে এ হার ছিল মাত্র ২৭ শতাংশ। এই সেক্টরে সাফল্যের পেছনে তিনি  পরিবার-পরিকল্পনা কর্মসূচির অবদান এবং দক্ষ সেবা দানকারীর সহায়তার কথা উল্লেখ করেন। 

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০৩০ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার ৭০-এ কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করে আমরা এগিয়ে যাচ্ছি। মাতৃমৃত্যুর হার কমিয়ে পরিকল্পিত পরিবার গড়তে হলে প্রথমে বাল্যবিবাহ কমাতে হবে এবং দ্বিতীয়ত গর্ভবতী মায়েদের পুষ্টি নিশ্চিত করতে হবে।

তিনি আরো জানান, এবারের প্রতিপাদ্যের ওপর মাঠ পর্যায়ে কর্মসূচি নেওয়া হয়েছে। পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য অধিদফতরের মাঠকর্মীরা একযোগে এবার মাঠপর্যায়ে কাজ করবেন। পরিবার পরিকল্পনার বিশেষ ক্যাম্পে গর্ভবতী মায়েদের চেকআপ ও ডেলিভারি সেবা এবং প্রয়োজনীয় ওষুধ সরবরাহও ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত