x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

২৩ ডিসেম্বর শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৭, ২২:০৪

জাগরণীয়া ডেস্ক

আগামী ২৩ ডিসেম্বর (শনিবার) ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত দেশের সব ইপিআই কেন্দ্রে ভিটামিন ক্যাপসুল খাওয়াবেন মাঠপর্যায়ের স্বাস্থ্যকর্মীরা।

২১ ডিসেম্বর (বৃহস্পতিবার) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ঢাকা শিশু হাসপাতালে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

আয়োজকেরা জানান, দেশের ১ লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই কেন্দ্রে ২ কোটি ২১ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ও ১২ থাকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী কেন্দ্র ছাড়াও ২০ হাজার অস্থায়ী কেন্দ্রে (ফেরিঘাট, লঞ্চঘাট, বাস স্টেশন, রেলস্টেশন এবং বঙ্গবন্ধু, দাউদকান্দি ও মেঘনা সেতু) এই কার্যক্রম চলবে। প্রতিটি কেন্দ্রে দুজন করে স্বাস্থ্যকর্মী এই টিকা খাওয়াবেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাঠকর্মীদের পাশাপাশি বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকেরা এতে অংশ নেবেন। মন্ত্রণালয়ের কর্মকর্তারা সকাল আটটা থেকে বিকেল চারটার মধ্যে শিশুদের নিকটস্থ টিকা কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য বাবা, মা ও অভিভাবকদের অনুরোধ জানিয়েছেন।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ এস এম এনায়েত হোসেন বলেন, ভিটামিন ‘এ’র অভাবে রাতকানা রোগ হয়। দীর্ঘদিন ধরে সফলভাবে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন পরিচালিত হওয়ার কারণে দেশে রাতকানা রোগ প্রায় নেই বললেই চলে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত