গর্ভাবস্থায় প্রসাধনী ব্যবহারে সাবধান

প্রকাশ | ০৪ নভেম্বর ২০১৭, ১৪:১২

অনলাইন ডেস্ক

পণ্য
লিপস্টিক, লিপ বাম, আইলাইনার, মাসকারা, ডিওডরেন্ট, ফাউন্ডেশন, নেইলপলিশ, বডি অয়েল, ট্যালকম পাউডার, হেয়ার রিমুভাল কিংবা হেয়ার ডাইসের মতো পণ্য।

যা ঘটাতে পারে
নানা ধরনের বিপদ হতে পারে। গর্ভপাত, গর্ভের উর্বরতা নষ্ট, বিলম্ব বয়ঃসন্ধিকাল, হরমোন ভারসাম্যহীন হওয়া, এন্ডোক্রাইনের ক্ষতি, অপরিপক্ব সন্তানের জন্ম, এন্ডোমেট্রিওসিস, ত্রুটিপূর্ণ জন্ম এবং শিশুর নিউরোলজিক্যাল ক্ষতির মতো মারাত্মক অবস্থা সৃষ্টি করতে পারে। এমনকি গর্ভের ক্যান্সার বা ত্বকের অ্যালার্জির জন্যও এসব পণ্য দায়ী।

পণ্য
একনি দূর করার ক্রিম বা জেল জাতীয় পণ্য।

যা ঘটাতে পারে
ব্রণ বা একনি ভালো করার ক্রিমে থাকে রেটিনয়েডস। এর ব্যবহারে গর্ভপাতের মতো দুর্ঘটনা ঘটে। গর্ভের শিশুর মস্তিষ্কের বিকাশও বাধাগ্রস্ত হয়।

পণ্য
সাবান বা ক্লিনজিং পণ্য।

যা ঘটাতে পারে
এ ধরনের পণ্যে রয়েছে ট্রাইক্লোজান এবং ট্রাইক্লোকার্বনের মতো ক্ষতিকর উপাদান। এগুলো আসলে জীবাণুনাশক উপাদান। কিন্তু গর্ভাবস্থায় শিশুর জন্য ভয়ংকর। ভ্রূণের জন্য বিষাক্ত উপাদান বলে বিবেচিত হয় প্রথম দুটি উপাদান।

পণ্য
শ্যাম্পু বা কন্ডিশনার।

যা ঘটাতে পারে
এগুলোও অনেকটা সাবানের মতো। এসবের কাজ ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করা। এগুলোতে প্যারাবেনস নামের এক ধরনের প্রিজারভেটিভ থাকে। অতিরিক্ত ব্যবহারে গর্ভের উর্বরতায় বিরূপ প্রভাব পড়তে পারে।

পণ্য
নেইলপলিশ বা এ জাতীয় উপাদান।

যা ঘটাতে পারে
নখের সৌন্দর্যবর্ধনে ব্যাপক হারে ব্যবহৃত নেইলপলিশে থাকে ফরমালডিহাইড। এতে আরো কয়েক ধরনের অর্গানিক উপাদান থাকে। উর্বরতা নষ্টসহ ত্রুটিপূর্ণ শিশু জন্মের মতো মারাত্মক ক্ষতি হতে পারে।

পণ্য
সানস্ক্রিন, লিপ বাম এবং এসপিএফ সমৃদ্ধ পণ্য।

যা ঘটাতে পারে
যত বেশি এসপিএফ, সূর্যের আলো থেকে তত বেশি সুরক্ষা। কিন্তু এসপিএফ সমৃদ্ধ পণ্য এন্ডোমেট্রিওসিস রোগের জন্য দায়ী। গর্ভধারণেও ব্যাপক ক্ষতিকর।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস