x

এইমাত্র

  •  জুনে ধর্ষণের শিকার শতাধিক নারী-শিশু: মহিলা পরিষদ
  •  ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ সস্ত্রীক কোভিডে আক্রান্ত
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৭৭৫ জন, মৃত ৪১ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ১৮ হাজার ৯৬৮ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬০ লাখ ২৮ হাজার ২২৯ জন

বর্ষসেরা টি-টোয়েন্টি দলে প্রথম বাংলাদেশি রুমানা

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৯, ১৯:৪৭

জাগরণীয়া ডেস্ক

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে প্রথম বাংলাদেশি নারী হিসেবে জায়গা করেছেন অলরাউন্ডার রুমানা আহমেদ।

গত ৩১ ডিসেম্বর (সোমবার) বছরের শেষ দিনে বর্ষসেরা নারী টি-টোয়েন্টি ও ওয়ানডে একাদশ ঘোষণা করে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। এই তালিকায় বছর জুড়ে অসাধারণ পারফরম্যান্স করা তারকা ক্রিকেটার রুমানা আহমেদের নামটি প্রথম বাংলাদেশি হিসেবে জ্বলজ্বল করতে দেখা যায়। 

২০১৮ সালটি ক্রিকেট জগতে নিঃসন্দেহে অন্যতম ভালো সময় সময় কাটিয়েছে বাংলাদেশ, প্রথম আন্তর্জাতিক শিরোপাটি মেয়েদের হাত ধরেই বাংলাদেশে আসে। এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে গুরুত্বপূর্ণ ২৩ রান করার পাশাপাশি দুই উইকেট নিয়ে হন ম্যাচ সেরা হন রুমানা। প্রতিটি সিরিজে দারুণ ফর্মে থাকা অলরাউন্ডার রুমানা গ্রুপ পর্বেও ভারতের বিপক্ষে ৪২ রানের অসাধারণ ইনিংস খেলেন, উইকেট নেন ৩টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট নিজের নামে লিখিয়েছেন এই বাঘিনী। ২৪ ম্যাচে তার শিকার ৩০ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে চার ম্যাচে চার উইকেট তার হাতে আসে। 

২৭ বছর বয়সী এই ক্রিকেটারের ইকোনমি রেট হচ্ছে ১২ দশমিক ১৩, যেখানে গড়ে রান দিয়েছেন তিনি ৪ দশমিক ৭৮, যা যেকোন সেরা বোলারের জন্য ধরে রাখা ভীষণ কষ্টসাধ্য।

আইসিসির স্কোরবোর্ড থেকে জানা যায়, এখন পর্যন্ত ৩৬ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ৫৮টি টি-টোয়েন্টি খেলেছেন এই ক্রিকেটার। ব্যাটিং এ তার স্ট্রাইক রেট ওয়ানডেতে ৫৩ দশমিক ১৮, উইকেট নিয়েছেন মোট ৩৯টি এবং অপরদিকে, টি-টোয়েন্টিতে রুমানার ব্যাটিং স্ট্রাইক রেট ৮০ দশমিক ৭৫, উইকেট নিয়েছেন সর্বমোট ৫২টি। 

টি-টোয়েন্টি দলে সর্বোচ্চ চারজন অস্ট্রেলিয়ার, ভারতের তিনজন ও নিউজিল্যান্ডের দুইজনের সঙ্গে আছেন ইংল্যান্ড ও বাংলাদেশের একজন। 

তালিকাটি এরকম:

স্মৃতি মান্দানা (ভারত)
এলিসা হিলি (অস্ট্রেলিয়া, উইকেট কিপার)
সুজি বেটস (অস্ট্রেলিয়া)
হরমনপ্রীত কৌর (ভারত, অধিনায়ক)
নাটালি স্কিবার (ইংল্যান্ড)
এলিসা পেরি (অস্ট্রেলিয়া)
এশলিগ গার্ডনার (অস্ট্রেলিয়া)
লি ক্যাস্পার্ক (নিউজিল্যান্ড)
মেগান শুট (অস্ট্রেলিয়া)
রুমানা আহমেদ (বাংলাদেশ)
পুনম যাদব (ভারত)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত