x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

পাকিস্তানের প্রথম তৃতীয় লিঙ্গের সংবাদ উপস্থাপিকা

প্রকাশ : ২৭ মার্চ ২০১৮, ১৫:৫৭

জাগরণীয়া ডেস্ক

পাকিস্তানের প্রথম তৃতীয় লিঙ্গের সংবাদ উপস্থাপিকা হিসেবে নিজের সফল যাত্রা শুরু করলেন মারভিয়া মালিক (২১)। তবে এখানেই সব প্রাপ্তি নয় বরং তাকে আরও অনেক দূর যেতে হবে বলেই মনে করেন এই সংবাদ উপস্থাপিকা।

পাকিস্তানে কোহিনূর নামে বেসরকারি একটি সংবাদ চ্যানেলে তৃতীয় লিঙ্গের সংবাদ উপস্থাপিকা হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে। তিনি সাংবাদিকতায় স্নাতক। কাজ করতেন মডেল হিসেবে।

বিবিসিকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মারভিয়া বলেন, চাকরির প্রস্তাব পাওয়ার পর তিনি কেঁদে ফেলেছিলেন। তিনি বলেন, আমাদের সম্প্রদায়ের প্রতি কোনো বৈষম্য থাকা ঠিক না। অন্য নাগরিকদের মতোই আমাদের সমঅধিকার দিতে হবে। তৃতীয় শ্রেণির নাগরিক হিসেবে বিবেচনা করা যাবে না। আমার পরিবার জানে, আমি মডেলিং করি। তারা এটাও জানে, এখন আমি সংবাদপাঠক হিসেবে কাজ করছি। এরপরও তারা আমার পরিচয় দিতে চায় না।

তিনি পাকিস্তান ফ্যাশন ডিজাইন কাউন্সিল ফ্যাশন শোতে অংশ নেওয়া প্রথম তৃতীয় লিঙ্গের মডেল। ২০০৯ সালে পাকিস্তানের শীর্ষ আদালত তৃতীয় লিঙ্গের মানুষদের পরিচয়পত্র দেওয়ার ঘোষণা দেয়। ২০১৭ সালে তৃতীয় লিঙ্গ ক্যাটেগরিতে প্রথম পাসপোর্ট ইস্যু হয় পাকিস্তানে। গত বছর থেকে আদমশুমারিতেও জায়গা করে নিয়েছেন তারা।

চলতি মাসের প্রথমেই তৃতীয় লিঙ্গের লোকজনের সুরক্ষায় সিনেটে একটি বিল আনা হয়। এই বিল পাশ হলে আর কোনও তৃতীয় লিঙ্গের মানুষকে কোনওরকম হেনস্তা শিকার হতে হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত