পরিবেশ রক্ষায় বিক্ষোভ করায় গ্রেপ্তার অভিনেত্রী শেইলিন

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৬, ১৫:৪৭

জাগরণীয়া ডেস্ক

পরিবেশ রক্ষার জন্য বিক্ষোভ করায় এবার গ্রেপ্তার হলেন হলিউড অভিনেত্রী শেইলিন উডলি। যুক্তরাষ্ট্রের নর্থ ড্যাকোটা অঙ্গরাজ্যে তেল সরবরাহের জন্য ১১০০ মাইল দীর্ঘ পাইপলাইন প্রতিস্থাপনের বিরোধীতা করায় তাকে গ্রেপ্তার করা হয়।

সোমবার (১০ অক্টোবর) এই অভিনেত্রীকে যখন গ্রেপ্তার করা হয় তখন একটি নির্মাণাধীন জায়গায় ২০০ বিক্ষোভকারীর সঙ্গে দাঁড়িয়ে প্রতিবাদ করছিলেন এই অভিনেত্রী।

মর্টন কাউন্টি শেরিফ কার্যালয়ে মুখপাত্র রব কেলার জানান, সেন্ট অ্যান্থনি শহরের দক্ষিণে দুই মাইল দূরে পাইপলাইন বসানোর পরিকল্পিত জায়গায় বেআইনিভাবে প্রবেশের কারণে ও বিশৃঙ্খলা সৃষ্টির অপরাধে ২৭ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে শেইলিনও আছেন।

ফেসবুক লাইভে শেইলিন জানান, নিজের গাড়ির দিকে নির্বিঘ্নে হেঁটে যাওয়ার সময় পুলিশ তার জ্যাকেট টেনে ধরে জানায়, তাদেরকে আর প্রতিবাদ জানাতে দেওয়া হবে না। এরপর বড়সড় বন্দুক ও লাঠি দেখিয়ে তাকে হাতকড়া পরানো হয়। এরপর অন্যান্য বিক্ষোভকারীর কাছ থেকে শেইলিনকে আলাদা করে নিয়ে যাওয়া হয়। তারকা বলেই পুলিশ এটা করেছে বলে মনে করেন তিনি। তার এই ভিডিও দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এরই মধ্যে ২৪ লাখ বার দেখা হয়েছে এটি। ২৪ বছর বয়সী এই মার্কিন তারকা এখনও হাজতে আছেন নাকি শর্তসাপেক্ষে ছাড়া পেয়েছেন তা পরিষ্কারভাবে জানায়নি পুলিশ।

পাইপলাইন বসানোর নির্মাণকাজে বাধা সৃষ্টি করে বিক্ষোভকারীদের দাবি, এই পদক্ষেপের কারণে ভূমি দূষণের মাধ্যমে পরিবেশের ক্ষতিসাধন হবে। আমেরিকান আদিবাসীরা মনে করেন, ঐতিহাসিক স্থানগুলোকেও এটা হুমকির মুখে ফেলবে। তবে এনার্জি ট্রান্সপোর্ট পার্টনারসের মনে করছে, এ প্রকল্প স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করবে। পাশাপাশি রেল ও সড়কপথে তেল পরিবহনের চেয়ে নিরাপদ।

‘ডাইভারজেন্ট’ সিরিজের ছবিগুলোতে কাজ করে খ্যাতি পান শেইলিন উডলি। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘স্নোডেন’-এ দেখা গেছে তাকে। এতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের প্রেমিকা লিন্ডসে মিলস চরিত্রে অভিনয় করেন তিনি। মার্কিন সরকারের ব্যাপক নজরদারি কর্মসূচির নথি ফাঁস করে বিশ্বজুড়ে আলোচিত হন স্নোডেন। তিন বছর ধরে রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে আছেন তিনি। শেইলিনের আরেকটি বিখ্যাত ছবি ‘দ্য ফল্ট ইন আওয়ার স্টারস’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত