রামপাল প্রকল্প বাতিলে ৬ অক্টোবর পর্যন্ত আল্টিমেটাম

প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ২৩:১৩

জাগরণীয়া ডেস্ক

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ প্রকল্প বাতিলে আগামী ৬ অক্টোবর পর্যন্ত আল্টিমেটাম দিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। এর মধ্যে রামপাল তাপবিদ্যুৎ প্রকল্প বাতিল না হলে  কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় কমিটি সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

সোমবার (০৩ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে রামপালবিরোধী সাইকেল মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

সমাবেশে বক্তারা রামপাল প্রকল্পের বিরোধিতাকারীদের দমন করতে পেশিশক্তি ব্যবহার না করে যুক্তি দিয়ে যুক্তি খণ্ডন করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

এছাড়া জনগণের টাকায় ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মকে দিয়ে বিজ্ঞাপন তৈরি এবং পুলিশকে জনগণের বিরুদ্ধে ব্যবহার করার অভিযোগ করে এর প্রতিবাদ জানান আনু মুহাম্মদ।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘সরকার ইউনেসকোর অনুরোধের বিপরীতে বলেছে, তারা রামপালের দ্বিতীয় প্রকল্পটি করবে না। এটা ইউনেসকোকে ভরসা দেওয়ার জন্য বলেছে। তার মানে সরকার স্বীকার করছে, এই কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে ক্ষতি হচ্ছে। যে যুক্তিতে দ্বিতীয় প্রকল্পটা বাতিল হবে সেই যুক্তিতে প্রথম প্রকল্প যার জন্য আন্দোলন হচ্ছে সেটা অবিলম্বে বাতিল করেন। এবং সুন্দরবন নীতিমালার ভিত্তিতে সুন্দরবনকে সম্প্রসারিত হতে দেন। সুন্দরবনকে বাঁচতে দেন, বাংলাদেশকে বাঁচতে দেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত