সম্বর হ্রদে মৃত ১০ হাজার পরিযায়ী পাখি!

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ১৯:১৭

জাগরণীয়া ডেস্ক

নানা কারণে মরছে প্রাণীরা। এরমধ্যে দূষণের কারণে মরছে সবচেয়ে বেশী। সম্প্রতি, এক সপ্তাহে দশহাজার পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে রাজস্থানের সম্বর হ্রদের কাছে। লেক থেকে মাত্র ১২-১৩ কিলোমিটারের মধ্যে পাখিগুলিকে মৃত অবস্থায় পাওয়া গেছে। হঠাৎ এত পাখির মৃত্যু নিয়ে তদন্তে নেমেছে পাখি বিশেষজ্ঞরা।

ভারতের বৃহত্তম লবণাক্ত সম্বর হ্রদে প্রত্যেক বছরই পরিযায়ী পাখিদের ভিড় জমে। কিন্তু এত পাখির একসঙ্গে মৃত্যুর ঘটনা রীতিমতো আশ্চর্যজনক। ভারতের বনবিভাগের প্রাথমিক অনুমানে জানিয়েছিলো, পাখিদের মৃত্যুর কারণ এভিয়ান ফ্লু। কিন্তু ভোপালের একটি ল্যাবরেটরির রিপোর্টে মৃত্যুর কারণ হিসেবে এভিয়ান ফ্লু-কে দায়ী করা হয়নি। এরপরই টনক নড়েছে সকলের।

পাখি বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীতে দিনকে দিন দূষণের মাত্রা বাড়ছে। পাখিদের মৃত্যুর কারণ এই দূষণ! সম্বর হ্রদের নোনা জল দূষিত হয়ে যাওয়াকে দায়ী করছেন তাঁরা।

শীত এলেই পরিযায়ী পাখিদের ভিড় বাড়ে এই হ্রদে। তার আগেই এমন দুর্ঘটনা দুঃখজনক। পরিযায়ী পাখিদের এমন মৃত্যুর ঘটনা আগে ঘটেছে বলে জানা যায় না। প্রকৃতির দূষণ বাড়ায় বদলে যাচ্ছে বাস্তুতন্ত্র।  ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রাণীকূল, ক্রমশ বেঁচে থাকা কঠিন হয়ে উঠছে বিভিন্ন প্রজাতির। প্রতিকার কবে মিলবে, তা অবশ্য জানা নেই কারোরই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত