x

এইমাত্র

  •  রাজধানীতে মসজিদের এক ইমামের শরীরে করেনাভাইরাস ধরা পড়েছে
  •  করোনাভাইরাসঃ গত ২৪ ঘন্টায় দেশে আরও ৬ জনের মৃত্যু
  •  টিসিবির ট্রাকে লম্বা লাইন, শনিবার থেকে ৬০ টাকায় ছোলা
  •  ময়লা ফেলার পলিথিন ব্যাগ পরা সেই তিন নার্স করোনায় আক্রান্ত
  •  গ্রামে খেতে পচছে সবজি, ঢাকায় বিক্রি হচ্ছে ১০ গুণ দামে

অবিশ্বাস্য দ্রুত হারে কমছে পেঙ্গুইন!

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ১৯:০৪

জাগরণীয়া ডেস্ক

এই মুহুর্তে মানুষের বাসযোগ্য একমাত্র গ্রহের প্রধান সমস্যা বিশ্ব উষ্ণায়ন। কেবল মানবজাতি নয়, ভয়াবহ এই সমস্যা থেকে রক্ষা পাবে না অনান্য প্রাণীকূলও। ইতোমধ্যে দক্ষিণ মেরুর বরফ গলে সমুদ্রে জলের উচ্চতা কয়েক মিটার বৃদ্ধি পেয়েছে। এভাবে বৃদ্ধি পেতে থাকলে অচিরেই বাংলাদেশের দক্ষিণাঞ্চল দ্রুত বিলীন হয়ে যাবে। তবুও হুঁশ ফেরেনি মানুষের।

সম্প্রতি স্টিফানে জেনোভ্রি ও তার টিমের গবেষণা থেকে উঠে এল আরও একটি ভয়াবহ তথ্য। জানা গেছে, বরফ গলে যাওয়ায়, ক্রমশ বিপন্ন হচ্ছে মেরু অঞ্চলের এম্পেরর পেঙ্গুইনদের সংখ্যা। গত দশ বছর ধরে চলা এই গবেষণায় উঠে এসেছে নানা চমকপ্রদ তথ্য। এর অবশ্য কোনটিই আগামী পৃথিবীর জন্যে সুখের নয়।

ভবিষ্যতের কথা মাথায় রেখে তিনটি উপায়ে এই গবেষণাটি করা হয়েছিল। আগামী দিনে পৃথিবীর গড় উষ্ণতা বাড়বে ধরে নিয়ে বিভিন্ন মাত্রায় পেঙ্গুইনদের জীবনযাত্রা কতটা পরিবর্তিত হতে পারে তা দেখা হয়েছে। প্রথমটি ১.৫ ডিগ্রি, দ্বিতীয়টি ২ ডিগ্রি ও তৃতীয় ক্ষেত্রে ৫-৬ ডিগ্রি উষ্ণতা বাড়িয়ে এই মডেলটির গবেষণা করা হয়েছে।

প্রথম ক্ষেত্রে, ২১০০ সালের মধ্যেই ১৯ শতাংশ পেঙ্গুইনদের কলোনি কমে আসবে বলে জানা গেছে। দ্বিতীয় ক্ষেত্রে তা প্রায় দুই-তৃতীয়াংশ, এবং শেষ ক্ষেত্রে আর কোনো পেঙ্গুইনদের কলোনি থাকবে না বলে জানা গেছে। যা নিয়ে রীতিমতো চিন্তিত বিজ্ঞানীরা। বাড়ছে দূষণ, কিন্তু সেই হারে বাড়ছে না মানুষের সচেতনতা। পৃথিবীকে সমস্ত প্রাণীর বাসযোগ্য করে তুলতে আগামী বছরগুলিতে খুব দ্রুত হারে ঠেকাতে হবে বিশ্ব উষ্ণায়ন। নাহলে একসময় পৃথিবী প্রাণহীন হয়ে পড়বে না, তা কে বলতে পারে!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত