x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, আক্রান্ত আরও ৫৪ জন
  •  করোনা মোকাবিলায় সব ধরনের সহযোগিতার আশ্বাস চীনের
  •  শবে বরাতে কবরস্থানে জনসমাগম না করার আহ্বান
  •  গণমাধ্যমকর্মীদের বিশেষ প্রণোদনা দিতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ
  •  যুক্তরাষ্ট্রে একদিনেই ১২৫৫ জনের মৃত্যু, আক্রান্ত ৩০ হাজার

প্রাণির পাঁচটি অধিকার জানুন

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ২১:২০

ছবিটি ফাতিমা তুজ জোহরা’র ফেসবুক টাইমলাইন থেকে নেয়া

বাসযোগ্য একটি সুন্দর পৃথিবীর জন্য মানুষ ও প্রাণির মধ্যে সুসম্পর্ক থাকা চাই। এজন্য প্রত্যেকের প্রাণির সঠিক পরিচর্যা ও তাদের প্রতি মানুষের আচরণ সম্পর্কিত স্পষ্ট ধারণা রাখা উচিত। বেঁচে থাকার জন্য মানুষের মতই প্রাণিরও রয়েছে কিছু নিজস্ব অধিকার। প্রাণি থেকে মানুষে ছড়ানো যে কোন রোগের প্রকোপ থেকে বাঁচতে সেসবের প্রতি মানুষকে সচেষ্ট মনযোগী হতে হবে। 

পাঁচটি অধিকার প্রাণির সুস্থতা ও নিশ্চিন্তভাবে বাঁচার জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ। প্রাণির পাঁচটি অধিকার নিম্নরূপ:

১। ক্ষুধা ও তৃষ্ণা মুক্ত থাকার অধিকার: (Freedom from hunger and thirst) প্রাণি পালকের অধীনস্থ প্রত্যেক প্রাণির জন্য অবশ্যই নিরাপদ খাবার ও সুপেয় পানির ব্যবস্থা থাকবে। 

২। আরামদায়ক পরিবেশে থাকার অধিকার: (Freedom from discomfort) তীব্র গরম, বৃষ্টি, চরম ঠাণ্ডা এড়াতে প্রাণির জন্য অবশ্যই আরামদায়ক পরিবেশের ব্যবস্থা থাকতে হবে। 

৩। ব্যথা, আঘাত ও রোগ মুক্ত থাকার অধিকার: (Freedom from pain, injury and disease) আঘাতপ্রাপ্ত, রোগে আক্রান্ত প্রাণিকে অবশ্যই প্রাণিচিকিৎসকের কাছে নিয়ে গিয়ে চিকিৎসা করাতে হবে। পোষা প্রাণিকে অবশ্যই জলাতঙ্ক প্রতিরোধী টিকার ব্যবস্থা করতে হবে।

৪। স্বাভাবিক আচরণ প্রকাশের অধিকার: (Freedom to express normal behavior) প্রাণিকে অবশ্যই হাঁটা, দৌড়া ও খেলার সুযোগ দিতে হবে। কোন প্রাণিকে অনেকক্ষণের জন্য আটকে রাখা যাবে না। 

৫। ভয় ও কষ্ট মুক্ত থাকার অধিকার: (Freedom from fear and distress) ইচ্ছাকৃত হোক বা অনিচ্ছাকৃত হোক কোনভাবেই প্রাণিকে আঘাত করা যাবে না। 

লেখক: এমডিভি এক্সপার্ট, স্বাস্থ্য অধিদপ্তর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত