বিশ্ব বাঘ দিবস

তিন বছরে সুন্দরবনের বাঘ বেড়েছে ৮টি

প্রকাশ : ২৯ জুলাই ২০১৯, ১২:০৪

জাগরণীয়া ডেস্ক

আজ ২৯ জুলাই, বিশ্ব বাঘ দিবস। বাংলাদেশ ও ভারতসহ বাঘের বসবাস এমন দেশগুলোতে  বাঘের বংশ বৃদ্ধির অঙ্গীকারের মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশের সুন্দরবন অংশে গত ৩ বছরে বাঘের সংখ্যা ১০৬ থেকে বেড়ে হয়েছে বর্তমানে ১১৪ টিতে। অর্থাৎ ৩ বছরে সুন্দরবনের বাঘ বেড়েছে ৮টি। চলতি বছরের ২২ মে সর্বশেষ বাঘ জরিপে সুন্দরবনে ১১৪ বাঘ রয়েছে বলে ক্যামেরা ট্রাকিং জরিপে উঠে এসেছে। 

বনবিভাগ জানায়,  সুন্দরবনে বনদস্যুদের আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরা ও চোরা শিকারিদের দৌরাত্ম্য কম হওয়ায় রয়েল বেঙ্গল টাইগার বা বাঘের সংখ্যা বেড়েছে। তবে ৩ বছরে মাত্র ৮ বাঘ বাড়াকে সংখ্যায় খুব একটা বেশি নয় বলে জানান বিশেষজ্ঞরা। তারা বলছেন, সুন্দরবনই হচ্ছে এশিয়ার মধ্যে রয়েল বেঙ্গল টাইগারসহ বন্যপ্রাণীর বৃহত্তম আবাসভূমি। বন বিভাগ রয়েল বেঙ্গল টাইগারের আবাসভূমিকে তাদের জন্য সম্পূর্ণ নিরাপদ করতে পারেনি। সুন্দরবনকে বন্যপ্রাণীদের জন্য নিরাপদ করা গেলে দ্রুত বাঘের সংখ্যা বাড়বে। বর্তমানে সুন্দরবনে ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী রয়েছে।

সুন্দরবন বিভাগের তথ্য অনুযায়ী, ২০০১ সাল  থেকে ২০১৮ সাল পর্যন্ত ৫০টি বাঘের মৃত্যু হয়েছে। এর মধ্যে স্বাভাবিকভাবে মারা গেছে মাত্র ১০টি। ১৪টি বাঘ পিটিয়ে মেরেছে  স্থানীয় জনতা, একটি নিহত হয়েছে ২০০৭ সালের সুপার সাইক্লোন সিডরে ও বাকি ২৫টি বাঘ হত্যা করেছে চোরা শিকারিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত